shono
Advertisement
Durga Puja guide Map

QR কোডে গাইড ম্যাপ, পিঙ্ক মোবাইল ভ্যানে মহিলাদের রক্ষাকবচ পুরুলিয়ায়

মোবাইল ভ্যানে ১ জন মহিলা আধিকারিক ও ৪ জন লেডি কনস্টেবল থাকবেন।
Published By: Paramita PaulPosted: 02:16 PM Oct 09, 2024Updated: 02:16 PM Oct 09, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: মহিলাদের সুরক্ষায় এবার পুলিশ পিঙ্ক মোবাইল। পুজোর ভিড়ে মহিলাদের ইভটিজিং, হেনস্তা রুখতে পুরুলিয়া জেলা পুলিশের এই পদক্ষেপ। তবে শুধু এই পুজো বা উৎসবের মরশুমে নয়, এই মোবাইল ভ্যান কাজ করবে ২৪ ঘন্টা, ৩৬৫ দিন।

Advertisement

শহর পুরুলিয়ার উপকণ্ঠে বেলগুমা পুলিশ লাইনে এই পিঙ্ক মোবাইলের আনুষ্ঠানিক সূচনা করেন পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সবুজ পতাকা নাড়িয়ে এই মোবাইল ভ্যানের পথ চলা শুরু হয়। এই পুলিশ পিঙ্ক ভ্যান সমগ্র জেলা জুড়ে টহল দেবে। তবে যে এলাকায় মহিলাদের যাতায়াত বেশি মূলত সেই এলাকাতেই টহল দেবে এই পিঙ্ক ভ্যান। গোলাপি রঙে এই ভ্যান যেন আলাদাভাবে চোখ টানছে এই পুজোর বাজারেও। জেলার ৪টি মহকুমা পুরুলিয়া সদর, রঘুনাথপুর, মানবাজার ও ঝালদায় ১টি করে ৪ টি পিঙ্ক মোবাইল থাকবে। আপাতত ২ টি মোবাইল এদিন থেকেই কাজ শুরু করে দেয়। এই ২ টি মোবাইলই ৪ টি মহকুমা এলাকায় ঘুরবে। এই মোবাইল ভ্যানে ১ জন মহিলা আধিকারিক ও ৪ জন লেডি কনস্টেবল থাকবেন।

পুরুলিয়া জেলা পুলিশের এই প্রকল্পের সূচনা পর্বে জেলার ৪ জায়গার পুজো গাইড ম্যাপ প্রকাশ করে পুলিশ। এবার ওই গাইড ম্যাপ একেবারে ডিজিটাল। অর্থাৎ কিউআর কোড স্ক্যান করে ওই গাইড ম্যাপ পাওয়া যাবে। সেই সঙ্গে শিশুদের সুরক্ষায় একটি ব্যাজ চালু করা হয়েছে। পুজোর ভিড়ে কোন শিশু হারিয়ে গেলে যাতে দ্রুত সন্ধান পাওয়া যায় সেই কারণেই এই ব্যাজ। এছাড়া সমগ্র জেলা জুড়ে পুলিশ সহায়তা কেন্দ্র থাকছে। পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, "মহিলাদের সুরক্ষার কথা ভেবে পুলিশ পিঙ্ক মোবাইল আমরা চালু করলাম। জেলার প্রত্যেকটি মহকুমায় ১টি করে মোট ৪টি এই পিঙ্ক মোবাইল ভ্যান থাকবে। এছাড়া এদিন জেলার ৪টি এলাকার পুজো গাইড ম্যাপ প্রকাশ করা হয়েছে। কিউআর কোড স্ক্যান করলে গাইড ম্যাপ পাওয়া যাবে। সেই সঙ্গে প্রতিমা দর্শনের ক্ষেত্রে শিশুদের আমরা ব্যাজ দিচ্ছি। পুজোর ভিড়ে তারা হারিয়ে গেলে তাদের সন্ধান যাতে সহজে মেলে। সেই সঙ্গে পুলিশ সহায়তা কেন্দ্র তো থাকবেই।"

পুরুলিয়া জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই পিঙ্ক মোবাইল ভ্যান মূলত মহিলাদের সুরক্ষার বিষয়টি দেখবে। যে এলাকায় মহিলাদের ভিড় বেশি অর্থাৎ মহিলা কলেজ, বিশ্ববিদ্যালয়, শপিং মল, ক্যাফে, কাপড় গলি এইসব এলাকাতেই বেশি করে টহল দেবে ওই পিঙ্ক মোবাইল। এছাড়া মহিলাদের নিয়ে বাহিনী উইনার্স টিম যেমন রয়েছে তারা তাদের কাজ করে যাবেন। গাইড ম্যাপটি পুরুলিয়া সদর, নিতুড়িয়া, আদ্রা ও ঝালদা এলাকাকে নিয়ে তৈরি করেছে পুরুলিয়া জেলা পুলিশ। ওই ম্যাপে সংশ্লিষ্ট এলাকার যান চলাচল নিয়ন্ত্রণ, নো এন্ট্রি, মন্ডপের অবস্থান এবং সচেতনতার বার্তা রয়েছে। পুরুলিয়া শহরে মোট ১২ টি পুলিশ সহায়তা কেন্দ্র থাকছে। এছাড়া আরও তিনটি মহকুমা শহর রঘুনাথপুর, ঝালদা, মানবাজার, রেল শহর আদ্রা ও খনি অঞ্চল নিতুড়িয়ায় এই কেন্দ্র থাকবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মহিলাদের সুরক্ষায় এবার পুলিশ পিঙ্ক মোবাইল।
  • পুজোর ভিড়ে মহিলাদের ইভটিজিং, হেনস্তা রুখতে পুরুলিয়া জেলা পুলিশের এই পদক্ষেপ।
  • এই মোবাইল ভ্যান কাজ করবে ২৪ ঘন্টা, ৩৬৫ দিন।
Advertisement