shono
Advertisement

কোটি টাকার বিনিময়ে স্বপ্নপূরণ, রাজ্যের প্রথম শিশমহল বানালেন আসানসোলের ভাস্কর

শিশমহলের পাশাপাশি রয়েছে ওয়াক্স মিউজিয়ামও।
Posted: 09:26 PM Nov 10, 2021Updated: 03:16 PM Nov 11, 2021

শেখর চন্দ্র: আসানসোলে এবার রাজ্যের প্রথম শিশমহল (Asansole Sheeshmahal) এবং জেলার প্রথম ওয়াক্স মিউজিয়াম অর্থাৎ মোমের মূর্তির সংগ্রহশালা। বিশিষ্ট ভাস্কর সুশান্ত রায়ের শিল্পকর্ম প্রদর্শিত হবে এই ওয়াক্স মিউজিয়ামে । রাজস্থানের শিল্পীরদের সহযোগিতায় রাজ্যের প্রথম শিশমহলটি তৈরি করেছেন সুশান্ত রায়।

Advertisement

২০০৮ সাল থেকে শুরু হল শিশমহল তৈরির প্রস্তুতি। খরচ পড়ল কোটি টাকা। প্রায় ১৩ বছর অক্লান্ত পরিশ্রমের পর জন্ম নিল আস্ত একটি শিশমহল। এতদিন যে বাড়ির একতলা জুড়ে ছিল মোমের মূর্তির সংগ্রহশালা। সেই বাড়িরই দোতলায় সাজিয়ে তুললেন কাচের মহল।

বেশ কয়েকবছর আগে জয়পুরে মোমের মূর্তি তৈরি করতে গিয়েছিলেন সুশান্ত রায়। আর সেখানে গিয়েই প্রথম সাক্ষী হন আলো ঝলমলে শিশমহলের। বাড়িতে ফিরেও শিশমহলের সেই চমক ছিল চোখ জুড়ে। তাই সুশান্ত,ঠিক করে ফেলেন, নিজের বাড়ির দোতলায় তৈরি করবেন শিশমহল। যেমন ভাবা তেমন কাজ। কিন্তু শিশমহল বানাতো তো আর মুখের কথা নয়। টাকা লাগবে তো অনেক? স্বপ্নের কাছে কোনও কিছুই বাধা নয়। সুশান্ত হাত দিলেন সঞ্চয়ে। সুশান্তের কথায়, বহুদিনের স্বপ্নপূরণ হল। 

অমিতাভ বচ্চনের মোমের মূর্তি

[আরও পড়ুন: প্রতিবাদের মাশুল! পুলিশের বেধড়ক মারে হাসপাতালে ভরতি যুবক, কাঠগড়ায় মহেশতলা থানা]

আসানসোলে শিশমহল।

মোমের মূর্তি বানানোয় ইতিমধ্যেই দেশ-বিদেশে পরিচিত মুখ আসানসোলের সুশান্ত রায় । বহু বছর ধরে মূর্তি বানান তিনি । তাঁর বেশ কয়েকটি মূর্তি ইতিমধ্যে বেশ হইচইও ফেলেছে। কলকাতার মাদার ওয়্যাক্স মিউজিয়ামেও সুশান্ত রায়ের তৈরি মোমের মূর্তি রয়েছে বেশ কয়েকটি । ২০০১-এ যখন প্রথম মোমের মূর্তি তৈরি করেছিলেন সুশান্ত রায়। মূর্তিটি ছিল অমিতাভ বচ্চনের। তারপর কলকাতার মাদার ওয়াস্ক মিউজিয়ামে বিশিষ্টদের মোমের মূর্তি তৈরি করার পর তাঁর স্বপ্ন যেন উড়ান পায়। সুশান্তের হাতের কাজ ছোঁয় জনপ্রিয়তার শিখর। এমনকী, খোদ অমিতাভ বচ্চনের বাড়িতেও শোভা পেয়েছে সুশান্তের হাতে তৈরি বিগ বির মূর্তি। আর এখন তো তাঁর বাড়ির ওয়াস্ক মিউজিয়ামেই শোভা পাচ্ছে নীরজ চোপড়া থেকে বিরাট কোহলি, উৎপল দত্ত থেকে মমতা বন্দ্যোপাধ্যায়রা। তবে শুধুই মোমের মূর্তি তৈরিতে আটকে থাকতে চাইছেন না সুশান্ত। তাই সঙ্গী এবার শিশমহল।

নীরজ চোপড়ার মোমের মূর্তি।

[আরও পড়ুন: আচমকাই নদীর পাড়ে দেখা মিলল কুমিরের, আতঙ্কে কাঁটা পূর্বস্থলীর বাসিন্দারা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার