Advertisement

Buddhadeb Guha: বিজেপির ইস্তাহার বানাতেন বুদ্ধদেব গুহ! তথাগতর দাবি ঘিরে বিতর্ক

09:32 PM Aug 30, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার রাত ১১টা ২৫ নাগাদ ইহলোকের মায়া কাটিয়ে অমৃতলোকে পাড়ি দিয়েছেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ (Buddhadeb Guha)। লেখকের ঘনিষ্ঠ স্বজন কিংবা ভক্ত পাঠক-পাঠিকাদের শ্রদ্ধা নিবেদনের পোস্টে ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া। এর মধ্যেই রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি তথাগত রায়ের (Tathagata Roy) একটি পোস্ট ঘিরে তৈরি হল বিতর্ক। টুইটারে প্রবীণ নেতা দাবি করলেন, তিনি ও বুদ্ধদেব গুহ মিলে বিজেপির ইস্তাহার তৈরি করতেন।

Advertisement

ঠিক কী লিখেছেন তিনি? টুইটারে তাঁকে পোস্ট করতে দেখা যায়, ”আমাদের প্রিয় লালাদা, বুদ্ধদেব গুহ প্রয়াত হলেন। সদাহাস্যময়, আড্ডাবাজ এই লোকটির সান্নিধ্য আর পাওয়া যাবে না। তাঁর সাহিত্যকীর্তির পাশাপাশি তাঁর ব্যক্তিত্বের স্বাদ আমরা যারা পেয়েছি কখনও ভুলতে পারব না। ওঁর আর একটা পরিচয়। উনি আর আমি মিলে একাধিকবার বিজেপির ম্যানিফেস্টো তৈরি করেছি।” সেই সঙ্গে আরেকটি পোস্টে তিনি লেখেন, ”ঋতুদি কিছুদিন আগে গেছেন। এবার লালাদা গেলেন। যেখানেই যান, সম্ভব হলে লেখায়, আড্ডায়, গানে সকলকে মাতিয়ে রাখুন। ওঁ শান্তি।”

[আরও পড়ুন:‘মমতাদিদি এলে লাভ বিজেপিরই, রেড কার্পেটে স্বাগত জানাব’, বললেন হিমন্ত বিশ্বশর্মা]

তাঁর প্রথম পোস্ট ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। কিংবদন্তি সাহিত্যিকের মৃত্যুর পরে তাঁকে নিয়ে পোস্টে এমন মন্তব্য কেন করতে গেলেন তথাগত, প্রশ্ন তুলছেন নেটিজেনরা। এর আগেও তথাগত রায়ের নানা পোস্ট ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ধর্মীয় উসকানিমূলক মন্তব্য করার অভিযোগও উঠেছে তাঁর বিরুদ্ধে।

[আরও পড়ুন: রাজ্য সরকারি প্রকল্পগুলিকে সাহায্য, কন্যাশ্রী-রূপশ্রী-লক্ষ্মীর ভাণ্ডারকে অর্থ দিতে পারে World Bank]

উল্লেখ্য, গত এপ্রিলে কোভিড আক্রান্ত হয়েছিলেন বুদ্ধদেব গুহ। সেই সময় অশীতিপর সাহিত্যিকের মৃত্যু হয়েছে বলে গুজবও রটে গিয়েছিল। ভেঙে পড়েছিলেন তাঁর অগণিত অনুরাগী। তবে প্রবীণ সাহিত্যিক হাসপাতালের বেডে শুয়ে লড়াই চালিয়ে যান। ৩৩ দিনের মাথায় ভাইরাসকে হারিয়ে ঘরে ফেরেন তিনি। শেষ পর্যন্ত কোভিড পরবর্তী জটিলতাই কেড়ে নিল বাঙালির প্রিয় লেখককে।

Advertisement
Next