shono
Advertisement

ঘনঘন পশ্চিমী ঝঞ্ঝা, কলকাতায় লাফিয়ে বাড়ল তাপমাত্রা, বৃষ্টিতেই শীত বিদায়?

ঘনঘন পশ্চিমী ঝঞ্ঝা, পূবালী হাওয়ার দাপট। রাজ্যের আবহাওয়ায় বড়সড় পরিবর্তন। আজ, মঙ্গলবার থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হবে। চলবে শুক্রবার পর্যন্ত। এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। আগামী কয়েকদিন বৃষ্টি কাঁটায় বিদ্ধ গোটা রাজ্য, ফের কবে হাওয়া বদল?
Posted: 09:46 AM Jan 30, 2024Updated: 09:52 AM Jan 30, 2024

নিরুফা খাতুন: ঘনঘন পশ্চিমী ঝঞ্ঝা, পূবালী হাওয়ার দাপট। রাজ্যের আবহাওয়ায় বড়সড় পরিবর্তন। আজ, মঙ্গলবার থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হবে। চলবে শুক্রবার পর্যন্ত। এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office)। এদিকে পূবালী হাওয়ার দাপটে রাজ্যজুড়েই তাপমাত্রা বাড়ল লাফিয়ে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়াল ১৬ ডিগ্রি সেন্টিগ্রেডে, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। মঙ্গলবার সকালে হালকা কুয়াশা ও পরে আংশিক মেঘলা আকাশ। শীতের আমেজ থাকলেও জাঁকিয়ে শীতের (Winter) সম্ভাবনা আর নেই বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। তবে পশ্চিমের জেলাগুলিতে শীতের প্রভাব বেশি থাকবে।

Advertisement

পরপর তিনটি পশ্চিমী ঝঞ্ঝা। একটির রেশ কাটতে না কাটতেই আরও এক পশ্চিমী ঝঞ্ঝা বঙ্গে ঢুকবে আগামী ৩ ফেব্রুয়ারি। এদিকে বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হচ্ছে, যার প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির (Rain) সম্ভাবনা। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আর এই অসময়ে বৃষ্টির প্রভাবে সবজি চাষে ক্ষতির আশঙ্কা প্রবল। আজ থেকে বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান, নদিয়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায়। বুধবার বৃষ্টির সম্ভাবনা বেশি বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতায়। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

[আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকের ১১,৭৬৫ শূন্যপদে নিয়োগে রইল না বাধা, সুপ্রিম নির্দেশে স্বস্তি]

শনিবার থেকে হাওয়া বদলের (Weather Change) সম্ভাবনা। তবে বৃষ্টির প্রভাবে তাপমাত্রা খুব একটা কমবে না। কলকাতায় রাতের দিকে সামান্য বৃষ্টি হতে পারে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি। মঙ্গলবার একধাক্কায় সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি বেড়ে দাঁড়াল ১৬ ডিগ্রি সেন্টিগ্রেডে। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৩২ থেকে ৯২ শতাংশ।

[আরও পড়ুন: বাড়িতে গ্যাজেটের ব্যবহার নয়, পরীক্ষার চাপ কাটাতে পড়ুয়াদের দাওয়াই মোদির]

এদিকে উত্তরবঙ্গে আজ থেকেই বৃষ্টি বাড়বে। ৩১ জানুয়ারি অর্থাৎ বুধবার থেকে ২ ফেব্রুয়ারি, শুক্রবারের মধ্যে দার্জিলিং ও কালিম্পংয়ে শিলাবৃষ্টি, সঙ্গে উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। ফেব্রুয়ারি শুরুতে ফের সিকিমে তুষারপাতের সম্ভাবনা। প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার