shono
Advertisement

‘NRC করার চক্রান্ত হচ্ছে’, আধার বাতিল ইস্যুতে আর কী বললেন মমতা?

আচমকা আধার কার্ড বাতিল ইস্যুতে আরও একবার মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। এভাবে NRC করার চক্রান্ত হচ্ছে বলেই দাবি তাঁর। লোকসভা নির্বাচনের মুখে রাজ্য সরকারি প্রকল্প থেকে সাধারণ মানুষকে বঞ্চিত করতে কেন্দ্র ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ। ভোটার তালিকায় অবশ্যই সকলকে সতর্কভাবে নাম নথিভুক্তকরণের অনুরোধও করেন মমতা।
Posted: 01:38 PM Feb 18, 2024Updated: 02:06 PM Feb 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আচমকা আধার কার্ড বাতিল ইস্যুতে আরও একবার মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। এভাবে NRC করার চক্রান্ত হচ্ছে বলেই দাবি তাঁর। লোকসভা নির্বাচনের মুখে রাজ্য সরকারি প্রকল্প থেকে সাধারণ মানুষকে বঞ্চিত করতে কেন্দ্র ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ। ভোটার তালিকায় অবশ্যই সকলকে সতর্কভাবে নাম নথিভুক্তকরণের অনুরোধও করেন মমতা।

Advertisement

গত কয়েকদিন ধরে ডাকযোগে আধার কার্ড ‘ডিঅ্যাক্টিভেট’ বা নিষ্ক্রিয় হয়ে গিয়েছে উল্লেখ করে চিঠি পেয়েছেন পূর্ব বর্ধমানের জামালপুরের বহু বাসিন্দা। আধার কার্ডের ২৮-এ রেগুলেশনে আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। মূলত ‘বিদেশি’ বলে সন্দেহ বা বাসস্থান সংক্রান্ত নথি সন্তোষজনক না হলে এই ধারায় আধার কার্ড নিষ্ক্রিয় করা হয়। চিঠি হাতে পেয়ে চরম আতঙ্কে ভুগতে শুরু করেন স্থানীয়রা। গত বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে এনিয়ে সরব হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রবিবার সিউড়িতে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়েও মমতা আধার কার্ড বাতিল প্রসঙ্গে কেন্দ্রকে একহাত নেন। বলেন, “আমার কাছে খবর আছে অনেকের আধার কার্ড লিংক কাটা হয়েছে। জামালপুরে ৫০ জনের, বীরভূম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, উত্তরবঙ্গেও কাটা হচ্ছে। প্রথমে বলবে আধার না হলে তুমি চোখে দেখবে আঁধার। তোমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হবে না। কোন অধিকারে কাউকে না জিজ্ঞাসা না করে তার আধার লিংক কেটে দিচ্ছো? লজ্জা করে না? ভোটের আগে যাতে ব্যাঙ্কের লোন, ব্যাঙ্কের মাধ্যমে টাকা না পায়, বিনামূল্যে রেশন লক্ষ্মীর ভাণ্ডার না পায় তাই চক্রান্ত।”

[আরও পড়ুন: প্রয়াত জৈন সম্প্রদায়ের বর্তমান মহাবীর আচার্য বিদ্যাসাগর মহারাজ]

কোনওভাবেই পরিষেবা বন্ধ হবে না বলেই রাজ্যবাসীকে আশ্বাস দিয়ে মমতা আরও বলেন, “আমাদের কোনও স্কিম বন্ধ হবে না। আমরা আমাদের কার্ডের মাধ্যমে স্কিম চালিয়ে যাব। ওদের থোঁতা মুখ ভোঁতা করে দেব। ভয় পাবেন না আমি আছি। বাংলার একটি স্কিমকেও আধার কার্ডের সঙ্গে যুক্ত করতে দেব না। যদি ব্যাঙ্ক বলে আধার কার্ড কাজ করব না। দরকার হলে ব্যাঙ্ক ছাড়া কাজ করব। আমাদের তো সমবায় ব্যাঙ্ক তো আছেই।”

লোকসভা নির্বাচনের মুখে স্রেফ ভোটবাক্সের কথা মাথায় রেখে ফের NRC, CAA নিয়ে কেন্দ্রীয় সরকার হইচই শুরু করেছে খোঁচা মমতার। তিনি বলেন, “আবার NRC করার চক্রান্ত হচ্ছে। কা কা করতে শুরু করেছে আবার। এখন কোকিলকেও ডাকতে দেওয়া হচ্ছে না।” রাজ্যবাসীর কাছে মমতার অনুরোধ, “সবাই গিয়ে ভোটার লিস্টে ভালো করে নাম তুলবেন। যারা ভোটার লিস্টের কাজের সঙ্গে যুক্ত আছেন তাঁরা ভালো করবে নাম তুলবেন সকলের।” প্রয়োজন হলে মুখ্যসচিবকে একটি অনলাইন পোর্টাল তৈরি করার নির্দেশ দেন। যাতে যাঁদের আধার কার্ড বাতিল হয়ে যাচ্ছে, তাঁরা সঙ্গে সঙ্গে জানাতে পারেন।

[আরও পড়ুন: ব্যবসার টাকা কোথায় যাচ্ছে? প্রশ্ন তুলতেই মধ্যমগ্রামের ভরা বাজারে স্ত্রীকে কোপালো স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার