shono
Advertisement

Weather Update: বঙ্গে ফের নিম্নচাপের আশঙ্কা, সপ্তাহান্তে মাটি হতে পারে পুজোর কেনাকাটা

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
Posted: 11:23 AM Sep 09, 2021Updated: 07:20 PM Sep 09, 2021

নব্যেন্দু হাজরা: পুজোর (Durga Puja 2021) বাকি আর মাত্র কয়েকটা দিন। করোনার আতঙ্ক থাকলেও কেনাকাটিতে মন দিয়েছেন উৎসবপ্রেমীরা। তাই কাজ সামলে মুখে মাস্ক আর হাতে স্যানিটাইজার নিয়ে মাঝেমধ্যেই পুজোর বাজারে ঢুঁ মারছেন অনেকেই। সপ্তাহান্তেও কি আপনার পুজোর কেনাকাটি করতে যাওয়ার পরিকল্পনা রয়েছে? উত্তর ‘হ্যাঁ’ হলে পরিকল্পনা বদল করতে হতে পারে। কারণ, আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী সপ্তাহান্তে ভারী বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, উত্তর বঙ্গোপসাগরে আবারও নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। শনিবারই তৈরি হতে পারে নিম্নচাপ। এই নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়ে বাংলা এবং ওড়িশা উপকূলের দিকে ধেয়ে আসবে। ইতিমধ্যেই আগের নিম্নচাপটি মধ্যপ্রদেশ ও রাজস্থানে অবস্থান করছে। মৌসুমী অক্ষরেখা সেই নিম্নচাপের থেকে ডালটনগঞ্জ, দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

[আরও পড়ুন: কালনায় বাড়ি থেকে উদ্ধার শিক্ষিকার ঝুলন্ত দেহ, মৃতার ছেলের ভূমিকায় রহস্য]

আগামী দু’দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির (Heavy Rainfall) সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে শনিবার থেকে আবহাওয়া বদল হবে। বাড়বে বৃষ্টি। রবিবার উপকূলের জেলাগুলিতে বৃষ্টি আরও বাড়বে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা। বর্তমানে মেঘ-রোদের লুকোচুরি লেগেই রয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। তার ফলে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

এদিকে, উত্তরবঙ্গে স্থানীয় বজ্রগর্ভ মেঘের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের জেলাগুলিতে। তাপমাত্রা বাড়বে। দক্ষিণবঙ্গের মতো বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বাংলার পাশাপাশি আগামী ২৪ ঘন্টায় গুজরাটে ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি কমবে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস গোয়া, গুজরাট, কর্ণাটক, মহারাষ্ট্রে। ভারী বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। উত্তরাখণ্ড, রাজস্থানে প্রবল বৃষ্টির সম্ভাবনা।

[আরও পড়ুন: Durga Puja 2021: দুর্গাপুজোয় মানতে হবে এই নিয়মবিধি, জানাল নবান্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার