shono
Advertisement

রাম-সীতার নামে ছবির চরিত্র কেন, বিক্ষোভ হিন্দু জাগরণ মঞ্চের

'পদ্মাবতী'-র ছায়া এবার এ রাজ্যেও! The post রাম-সীতার নামে ছবির চরিত্র কেন, বিক্ষোভ হিন্দু জাগরণ মঞ্চের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:54 PM Dec 22, 2017Updated: 08:24 AM Dec 22, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পদ্মাবতী’, ‘এস দুর্গা’র হাল দেখে আশঙ্কাটা তিনিও করেছিলেন। পরিচালক রঞ্জন ঘোষের সেই আশঙ্কাই সত্যি হল। এবার তাঁর ‘রংবেরঙের কড়ি’ নিয়ে উঠল আপত্তি। মহাকাব্যের সঙ্গে সম্পর্ক থাক আর না থাক ছবিতে কোনওভাবেই রাম-সীতার ‘ডিভোর্স’ দেখানো যাবে না। এমনকী, ছবির চরিত্রর নাম হিন্দু দেব-দেবীর নামে রাখা যাবে না। এমনই দাবি তুলে বিক্ষোভ দেখাল হিন্দু জাগরণ মঞ্চ।

Advertisement

[তফসিলিদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য, ছবিমুক্তির দিনই বিপাকে সলমন]

শুক্রবারই ব্যানার, পোস্টার নিয়ে বিক্ষোভে শামিল হন হিন্দু জাগরণ মঞ্চের সদস্যরা। হিন্দু দেবতার অপমান মেনে নেওয়া হবে না বলে জানান তাঁরা। ছবিতে রাম ও সীতার নাম পরিবর্তনের দাবি তুলেছেন সদস্যরা। যদি তা না মানা হয় ভবিষ্যতে আরও বড় আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ছবির বিরুদ্ধে এমন বিক্ষোভ ভারতবর্ষে নতুন নয়। সাম্প্রতিক অতীতে তেমন উদাহরণ কম নেই। ‘পদ্মাবতী‘ থেকেই শুরুটা হয়েছিল। কর্ণি সেনার মতো রাজপুত সংগঠন ও একাধিক কট্টরপন্থীদের হুমকির জেরে এখনও ছবির মুক্তি বিশবাঁও জলে। IFFI-র সিনেমার তালিকা থেকে কোনও কারণ ছাড়াই বাদ দেওয়া হয় ‘এস দুর্গা‘। এর প্রতিবাদে বিচারকের পদ ছেড়েছিলেন পরিচালক সুজয় ঘোষ।  সম্প্রতি নিজের ছবি নিয়ে দুবাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গিয়েছিলেন রঞ্জন। সেখানে ‘এস দুর্গা’ও দেখানোর কথা ছিল। ছবিটি নিজে দেখেন পরিচালক। কিন্তু তাতে আপত্তি তোলার মতো কিছুই ছিল না বলেই মনে করেন তিনি।

দুর্গা একজন সাধারণ মেয়ের নাম। যেমন বিভিন্ন ঠাকুরের নামে ছেলে-মেয়েদের নাম দেওয়া হয়ে থাকে। যেমনটা তিনিও করেছেন নিজের ‘রংবেরঙের কড়ি’তে। এক সাধারণ উপজাতি স্বামী-স্ত্রীর চরিত্র। যা ফুটিয়ে তুলেছেন সোহম ও অরুণিমা। সোহমের চরিত্রের নাম রাম আর অরুণিমা ফুটিয়ে তুলছেন আদিবাসী কন্যা সীতার চরিত্র। ছবিতে মোট চারটি কাহিনি রয়েছে যাতে রয়েছেন চিরঞ্জিৎ, ঋত্বিক চক্রবর্তী, ঋতুপর্ণা সেনগুপ্তের মতো অভিনেতারা। ছবির ক্রিয়েটিভ কনসালট্যান্ট অপর্ণা সেন। তবে হিন্দু জাগরণ মঞ্চ আপত্তি তুলেছে রাম-সীতার চরিত্র নিয়েই। এমনটাই আশঙ্কা করেছিলেন পরিচালক।

[বড়দিনের আগেই বক্স অফিসে জোর লড়াই, মুখোমুখি দেব-সলমন]

যদিও ‘পদ্মাবতী’ ইস্যুতে বরাবরই ছবির পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের রাজ্যে এমন বিক্ষোভ তিনি বরদাস্ত করবেন না বলেও জানিয়ে দিয়েছিলেন। এমনকী টলিউডও সে সময় সুর চড়িয়েছিল। বলিউডের পাশাপাশি স্টুডিও পাড়াতেও ১৫ মিনিটের ব্ল্যাকআউট পালন করা হয়েছিল। এক্ষেত্রেও তেমনটা হবে বলেই আশা সিনেপ্রেমীদের।

[ট্যাবু ভাঙতে নিজের প্রথম ঋতুস্রাবের অভিজ্ঞতার কথা জানালেন রাধিকা]

The post রাম-সীতার নামে ছবির চরিত্র কেন, বিক্ষোভ হিন্দু জাগরণ মঞ্চের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement