shono
Advertisement

‘কতটা পথ পেরলে…‘হাজার কিমি পায়ে হেঁটে বেঙ্গালুরু থেকে ওড়িশায় পরিযায়ী শ্রমিকরা

পকেটে ছিল না কানাকড়িও!
Posted: 05:42 PM Apr 04, 2023Updated: 08:56 PM Apr 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর তিনেক আগে লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের পায়ে হেঁটে বাড়ি ফেরার দৃশ্যের সাক্ষী হয়েছিল গোটা দেশ। সমস্ত প্রতিকূলতার মধ্যেই বাড়ির পথে পা বাড়াতে দেখা গিয়েছিল তাঁদের। এবার ফের তিন পরিযায়ী (migrant) শ্রমিকের দেখা মিলল, যাঁরা ১ হাজার কিমি পথ পেরিয়ে ফিরলেন নিজেদের রাজ্যে। এমন করুণ প্রত্যাবর্তনের দৃশ্য দেখে শিউরে উঠল দেশ।

Advertisement

বেঙ্গালুরু থেকে ওড়িশা (Odisha)। পথ ১ হাজার কিলোমিটারের। আর এই দীর্ঘপথ নিরন্ন অবস্থাতেই পাড়ি দিলেন কাতার মাঝি, বুধু মাঝি ও ভিখারি মাঝি। পকেটে ছিল না কানাকড়ি। কিন্তু কেন? আসলে রোজগারের আশায় দালালের কথায় ভরসা করে কালাহান্ডির টিঙ্গালকন গ্রামের তিন বাসিন্দা গিয়েছিলেন বেঙ্গালুরুতে। কাজ পেয়েছিলেনও। কিন্তু মেলেনি মজদুরি।

[আরও পড়ুন: উত্তরবঙ্গ থেকে ফিরেই সোজা রিষড়া গেলেন রাজ্যপাল, পুলিশের সঙ্গে অশান্ত এলাকা পরিদর্শন]

ভিখারি মাঝির কথায়, ”রোজগারের আশায় গিয়েছিলাম বেঙ্গালুরুতে। কিন্তু কাজের পরে সংস্থার কর্মীরা আমাদের প্রাপ্য টাকা দিতে রাজি হননি। উলটে আমাদের মারধর করা হয়। বাধ্য হয়ে বাড়ি ফিরে আসার সিদ্ধান্ত নিই আমরা।”

কিন্তু ফিরতে গেলে পায়ে হাঁটা ছাড়া যে উপায় ছিল না! পকেটে সামান্য পয়সাও নেই। তাই গত ২৬ মার্চ শুরু হল যাত্রা। পায়ে হেঁটেই। হাঁটতে হাঁটতে দীর্ঘ দীর্ঘ পথ পেরিয়ে শনিবার ভিজিয়ানাগ্রামে পৌঁছনো। এরপরই তাঁদের অবস্থা দেখে খাওয়ার ব্যবস্থা করে দেন এক দোকানদার। পরে ওড়িশার মোটরিস্ট অ্যাসোসিয়েশনের তরফে তাঁদের দেওয়া হয় দেড় হাজার টাকা। যার দৌলতে বাকি পথটুকু গাড়িতে চেপেই বাড়ি পৌঁছতে পেরেছেন তিন হতভাগ্য শ্রমিক।

[আরও পড়ুন: শক্তিগড় শুটআউট: খালি হাতে ফেরাতেন না কাউকে! সমাজসেবী হতে রাজনীতির আশ্রয়ে রাজু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement