shono
Advertisement

এবার এক ফোনেই মিলবে অ্যাম্বুল্যান্স, ভাটপাড়া পুরসভায় চালু ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’

'দুয়ারে স্বাস্থ্য পরিষেবা' চালু হওয়ায় স্বভাবতই খুশি এলাকাবাসী।
Posted: 06:59 PM Dec 23, 2021Updated: 07:34 PM Dec 23, 2021

অর্ণব দাস, বারাকপুর: ‘দুয়ারে সরকারে’র আদলে ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’ চালু করল উত্তর ২৪ পরগনার ভাটপাড়া পুরসভা। চিকিৎসায় উন্নততর নাগরিক পরিষেবা দিতে এই সিদ্ধান্ত ভাটপাড়া পুরসভার প্রশাসক গোপাল রাউতের। বুধবার থেকে ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’ চালু করেন তিনি। চিকিৎসা পরিষেবা দিতে ১০টি অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হয়েছে। অ্যাম্বুল্যান্সে (Ambulance) করে শুধু হাসপাতালে পৌঁছে দেওয়াই নয়, রোগী ভরতি থেকে চিকিৎসা সমস্ত পরিষেবাই পুরসভার পক্ষ থেকে দেওয়া হবে। শুধুমাত্র ন্যূনতম অ্যাম্বুল্যান্স ভাড়া ছাড়া আর কোনও খরচ করতে হবে না রোগীর পরিবারকে। ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’ চালু হওয়ায় স্বভাবতই খুশি এলাকাবাসী।

Advertisement

আগামী বছরের শুরুতেই রাজ্যের বকেয়া পুরসভাগুলির নির্বাচন। তার আগে অভিনব উদ্যোগ নিল ভাটপাড়া পুরসভা। নাগরিকদের চিকিৎসা পরিষেবা দিতে ১০টি অ্যাম্বুল্যান্স নিয়ে চালু হল ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’। ভাটপাড়া পুরসভার ৩৫টি ওয়ার্ডের নাগরিকদের জন্য আগে পুরসভার ৪টি অ্যাম্বুল্যান্স ছিল। তাই রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পুরসভার অ্যাম্বুল্যান্স পেতে অনেকেরই দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হত। তাই বাধ্য হয়েই অনেকে বেশি খরচ করে বেসরকারি অ্যাম্বুল্যান্স ভাড়া করতেন। এই সমস্যা সমাধানে এবার অ্যাম্বুল্যান্সের সংখ্যা বাড়ানো হল। 

[আরও পড়ুন: আগামী বছর ১০ দিন আগে থেকে শুরু হবে দুর্গোৎসব, ঘোষণা মুখ্যমন্ত্রীর]

১০টি করে ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’ চালু করল ভাটপাড়া পুরসভা (Bhatpara Municipality)। ২৪ ঘন্টা কন্ট্রোল রুমে ফোন করে মিলবে পরিষেবা। নম্বরগুলি হল: ৬২৮৯৪০৫৫৭৬/৮১০০৫৭৯১৩৪/০৩৩২৫৮৯৫১৫। প্রতিটি অ্যাম্বুল্যান্সে ৩ জন করে কর্মী থাকবেন। তাঁরাই রোগীকে হাসপাতালে ভরতির যাবতীয় ব্যবস্থা করবেন। এছাড়াও ওই পুরকর্মীরাই হাসপাতালে ভরতির পর অন্যান্য প্রয়োজনীয় পরিষেবার বন্দোবস্ত করবেন। রোগীকে যদি অন্য হাসপাতালে স্থানান্তরিত করতে হয়, সেক্ষেত্রে ওই অ্যাম্বুল্যান্সে করেই রোগীকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হবে।

পুরসভা সূত্রে আরও জানা গিয়েছে, অ্যাম্বুল্যান্সেই একটি রেজিস্টার থাকবে। অ্যাম্বুল্যান্স কর্মীরা রোগী এবং হাসপাতাল সংক্রান্ত যাবতীয় তথ্য তাতে লিখে রাখবেন। সাধারণ মানুষ আদৌ ঠিকঠাক পরিষেবা পাচ্ছেন কিনা, সে বিষয়টি দেখভাল করবেন পুরসভার স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। এদিন ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’ সূচনার পর পুরপ্রশাসক গোপাল রাউত বলেন, “মোট ১০টি অ্যাম্বুল্যান্স নিয়ে ‘দুয়ারে স্বাস্থ্য পরিষেবা’ চালু হল। প্রয়োজনে আরও কয়েকটি অ্যাম্বুল্যান্স কেনা হবে। ন্যূনতম ভাড়াতেই মিলবে অ্যাম্বুল্যান্স। অন্যান্য পরিষেবার জন্য বাড়তি খরচ করতে হবে না রোগীর পরিবারকে। ভাটপাড়া পুরসভার মানুষরাই এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।”

[আরও পড়ুন: প্রেমের টানে রাজমিস্ত্রিদের হাত ধরে ঘর ছাড়াই কাল, হাওড়ার ২ গৃহবধূকে ফেরাতে নারাজ পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার