shono
Advertisement

বিশ্ব উষ্ণায়নের বার্তা দিতে অবসরের চমক কাচের মণ্ডপ

কাচের ছটায় চমক ভবানীপুরে। The post বিশ্ব উষ্ণায়নের বার্তা দিতে অবসরের চমক কাচের মণ্ডপ appeared first on Sangbad Pratidin.
Posted: 11:20 AM Sep 17, 2017Updated: 05:24 PM Sep 28, 2019

পুজো প্রায় এসেই গেল৷ পাড়ায় পাড়ায় পুজোর বাদ্যি বেজে গিয়েছে৷ সেরা পুজোর লড়াইয়ে এ বলে আমায় দেখ তো ও বলে আমায়৷ এমনই কিছু বাছাই করা সেরা পুজোর প্রস্তুতির সুলুকসন্ধান নিয়ে হাজির Sangbadpratidin.in৷ আজ পড়ুন অবসরের পুজো প্রস্তুতি৷

Advertisement

সুলয়া সিংহ: বিজ্ঞানের উন্নতি আজ মানব সমাজকে করেছে আরও সভ্য। বিজ্ঞানের আশীর্বাদে যেমন দুনিয়া আজ হাতের মুঠোয়, তেমন এর অভিশাপের সাক্ষীও হতে হয়েছে গোটা বিশ্বকে। মুদ্রার উলটো পিঠের মতোই বিজ্ঞানের ব্যবহার আজ বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ি। আর এবার ভবানীপুর এলাকার জনপ্রিয় পুজোয় সেই উষ্ণায়নের বিরুদ্ধেই সুর চড়াচ্ছেন শিল্পী সুব্রত বন্দ্যোপাধ্যায়।

গোটা মণ্ডপসজ্জার মূল উপকরণ কাচ। শিল্পী ও সহযোগীরা কোনও ডাইস ছাড়াই হাতে তৈরি করছেন কাচের নানা সামগ্রী। যা দিয়ে তিলে তিলে সেজে উঠছে মণ্ডপ। কাচের ঝলক, বাহারি রংয়ে ঝলমলে মণ্ডপ। সামান্য কাচকে কীভাবে এমন চমৎকার শিল্পে রূপান্তরিত করা যায় তাই-ই করে দেখানো হচ্ছে। শিল্পী বলছেন, কাচ দিয়ে এরকম বড় কাজ শহরের পুজোয় এর আগে হয়নি।

দুনিয়ায় গাছের সংখ্যা ক্রমেই কমছে। মণ্ডপে গোলাকৃতি বিশ্বের অভ্যন্তরে সেই ছবিই প্রথমে ফুটে উঠছে। ৩৬ ফুট ডায়ামিটারের গোল কাঠামো, যার মধ্য দিয়েই দর্শনার্থীরা প্রবেশ করবেন। এমন সৃষ্টি কলকাতার পুজোয় এই প্রথম। তার পরের পর্যায়ে প্রায় ১০ হাজার কেজির কাচ দিয়ে বর্ণনা করা হয়েছে সাইক্লোনের। রঙিন কাচকে আলোর রোশনাইয়ে ভরিয়ে তোলার কাজ আলোক শিল্পী সুদীপ সান্যালের। মণ্ডপের এর অন্যতম আকর্ষণ এর প্রতিমা। মা দুর্গা যেন তার হিম শীতল আচল প্রশস্ত করে সারা বিশ্বকে উষ্ণতার হাত থেকে রক্ষা করছেন। সেখানেও থাকছে কাচের অপূর্ব কারুকার্য। দুর্গা পুজোর মতো বড় মঞ্চে যেমন জন সাধারণকে উষ্ণায়ন বিরোধী বার্তা দেওয়া যাবে, তেমনই এই কাচের মণ্ডপই রাজ্যের কাচ শিল্পীদের নয়া দিশারি হয়ে উঠবে বলে আশা শিল্পীর।

[পরনে সোনার শাড়ি, ত্রিনয়নে সিসিটিভি নিয়ে তাই ভিড়ে নজর স্বয়ং উমার]

আসন্ন অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের জন্য যুবভারতীর ভোল বদলে দেওয়ার নেপথ্যে ছিল সুব্রত বন্দ্যোপাধ্যায়ের হাতের জাদু। প্রথমবারের জন্য অবসরকে সাজাচ্ছেন তিনি। গৌরাঙ্গ কুইলা, অমর সরকার-সহ একাধিক নাম করা শিল্পীদের পর রাস্তার উপর মণ্ডপ তৈরির কঠিন চ্যালেঞ্জটা বেশ উপভোগ করছেন সুব্রত বন্দ্যোপাধ্যায়। সুরকার বিক্রম ঘোষের আবহে মণ্ডপসজ্জা পূর্ণতা পাবে বলেই আশা শিল্পীর। একাধিক সম্মানে ভূষিত এই মণ্ডপের অন্যতম কর্মকর্তা গর্বের সঙ্গে বলছেন, “কলকাতার বাকি পুজো কমিটিকে বলব তারা যেন আর কাচের মণ্ডপ তৈরি না করে। কারণ সেরা এবং সবচেয়ে উঁচু মণ্ডপটি আমরাই বানিয়ে ফেললাম।”

[এবার সমাজসেবীর পুজোয় হারানো শৈশবের ‘সবুজের অভিযান’]

দেখুন অবসরের পুজো প্রস্তুতির ছবি।

The post বিশ্ব উষ্ণায়নের বার্তা দিতে অবসরের চমক কাচের মণ্ডপ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার