shono
Advertisement

ভারতকে স্থায়ী পদ দেওয়া হোক, নিরাপত্তা পরিষদে সংস্কার চেয়ে সরব বাইডেন

এবার ভারতের মাটিতে দাঁড়িয়ে এই প্রস্তাব দিয়ে সরাসরি চিনকেই কড়া বার্তা দিলেন বাইডেন।
Posted: 10:43 PM Sep 08, 2023Updated: 10:45 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধুনিক দুনিয়ায় সময়ের দাবি মেনে নিরাপত্তা পরিষদে সংস্কারের পক্ষে বারবার সওয়াল করে এসেছে নয়াদিল্লি। ভারতের এই দাবিকে সমর্থন জানিয়েছিলেন রাষ্ট্রসংঘের সাধারণ সভার সভাপতি সাবা করোসি। এবার ভারতের পাশে দাঁড়িয়ে পরিষদে সংস্কার চেয়ে সরব খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertisement

নয়াদিল্লিতে জি-২০ বৈঠকে যোগ দিতে শুক্রবারই ভারতে পৌঁছে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাদা বৈঠকও করেন বাইডেন। এরপরই যৌথ বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, নিরাপত্তা পরিষদে সংস্কার চাইছেন বাইডেনও। ভারতকে স্থায়ী পদ দেওয়ার পক্ষে সুর চড়িয়েছেন তিনি। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই পাঁচ সদস্যের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য পদ পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত। ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া নয়াদিল্লির দাবিকে সমর্থন জানিয়েছে। কিন্তু বাদ সেধেছে চিন। এবার ভারতের মাটিতে দাঁড়িয়ে এই প্রস্তাব দিয়ে সরাসরি চিনকেই কড়া বার্তা দিলেন বাইডেন।

[আরও পড়ুন: রাহুল ফিরতেই ছাঁটাই সঞ্জু! এশিয়া কাপে ভারত-পাক ম্যাচের আগেই দেশে ফিরছেন ব্যাটার]

তাৎপর্যপূর্ণ ভাবে, গত মে মাসে জইশ-ই-মহম্মদের জঙ্গি আবদুল রাউফ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসাবে ঘোষণা করতে চেয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব দিয়েছিল ভারত। তাতে বাধা দেয় চিন। গত বছরের জুনে লস্কর প্রধান হাফিজ সইদের শ্যালক মক্কিকে নিষিদ্ধ করতে চেয়েছিল ভারত। কিন্তু চিনের বিরোধিতায় ভারতের সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়। পরে লস্কর জঙ্গি শাহিদ মাহমুদের ক্ষেত্রেও একই ভাবে বাধা হয়ে দাঁড়িয়েছিল বেজিং। লাগাতার এই ধরনের ঘটনা থেকে পরিষ্কার, পাকিস্তানি জঙ্গিদের আড়াল করতে সবসময় সক্রিয় ভূমিকা নিয়েছে চিন। কিন্তু এবার এই ইস্যুতে আমেরিকাকে পাশে পেল ভারত। যা চিনের কাছে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে চলেছে বলেই মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: পোস্টারে সুনাক-জেলেনস্কি, জি-২০ সামিটে ইউক্রেনের হয়ে লড়বে ব্রিটেন!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement