shono
Advertisement

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়মে বড় বদল, নয়া সিদ্ধান্ত ঘোষণা মুখ্যমন্ত্রীর

জেনে নিন কী বললেন মুখ্যমন্ত্রী।
Posted: 04:31 PM Nov 11, 2020Updated: 04:46 PM Nov 11, 2020

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: করোনা (Coronavirus) পরিস্থিতির কারণে চলতি বছরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের দিতে হবে না টেস্ট, নবান্ন থেকে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী। কিন্তু কবে হবে ফাইনাল পরীক্ষা? সেবিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।  

Advertisement

করোনা পরিস্থিতিতে ২০২১ সালে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে হবে, কীভাবে হবে তা নিয়ে দুশ্চিন্তায় ছিল পরীক্ষার্থীরা। কারণ, প্রতিবছর নভেম্বরেই হয় মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। আর ডিসেম্বরে টেস্ট পরীক্ষা হয় উচ্চমাধ্যমিকের। কিন্তু করোনার কারণে চলতি বছরের মার্চ থেকে বন্ধ স্কুল। অনলাইন ক্লাস চললেও টেস্ট পরীক্ষা এখনও হয়নি। ফলে স্বাভাবিকভাবেই পড়ুয়াদের মনে প্রশ্ন ছিল কবে হবে টেস্ট। বুধবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানালেন, চলতি বছরে টেস্ট পরীক্ষা দিতে হবে না মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের। সরাসরি পরীক্ষায় বসতে পারবে তারা। কিন্তু প্রতিবারের মতো ফেব্রুয়ারির শেষভাগে মাধ্যমিক আর মার্চেই কি হবে উচ্চমাধ্যমিক? এপ্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী জানান, পরীক্ষা হবে। কিন্তু তা নির্দিষ্ট সময়েই সময় কি না, তা জানা নেই। কারণেই এখনও স্কুল বন্ধ।” তবে কী সিদ্ধান্ত হচ্ছে তা শিক্ষাদপ্তর মারফত জানানো হবে বলে জানান তিনি। 

[আরও পড়ুন: এবার ১০ বছরের নিচের শিশুরাও ঢুকতে পারবে আলিপুর চিড়িয়াখানায়, সিদ্ধান্ত কর্তৃপক্ষের

প্রসঙ্গত, চলতি বছরের উচ্চমাধ্যমিক শুরু আগেই বাংলায় থাবা বসায় মারণ করোনা ভাইরাস। যার ফলে বেশ কয়েকটি পরীক্ষা হওয়ার আগেই নিরাপত্তার খাতিরে বন্ধ করে দেওয়া হয় স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। পরবর্তীতে দেশ জুড়ে জারি হয় লকডাউন (Lockdown)। স্তব্ধ হয়ে যায় বাংলাও। ওই পরিস্থিতিতে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। স্বাভাবিকভাবেই আগামী বছর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক কীভাবে হবে তা নিয়ে সকলের মনেই জমা হয়েছিল হাজারো প্রশ্ন। 

[আরও পড়ুন: ফাঁকা গেটে অবাধ প্রবেশ হাওড়া স্টেশনে, লোকাল ট্রেন চলার আগেই করোনা বিধির দফারফা ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার