shono
Advertisement

অমানবিক! স্টেশনের মেঝে থেকে খাবার-জলের প্যাকেট সংগ্রহ করছেন শ্রমিকেরা

ভাইরাল ভিডিও দেখে হতবাক নেটিজেনরা। The post অমানবিক! স্টেশনের মেঝে থেকে খাবার-জলের প্যাকেট সংগ্রহ করছেন শ্রমিকেরা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:41 PM May 22, 2020Updated: 04:41 PM May 22, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অমানবিক! ট্রেন থেকে স্টেশনে ছুঁড়ে দেওয়া হচ্ছে খাবার ও জলের প্যাকেট। সেই প্যাকেট সংগ্রহ করতে সমস্তিপুরা (Samastipura) স্টেশনে ভিড় বিহারের পরিযায়ী শ্রমিকদের। করোনা আবহে খাবার সংগ্রহ করতে গিয়ে শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব। ভাইরাল হওয়া এই ভিডিও দেখে হতবাক নেটিজেনরা।

Advertisement

লকডাউনের আবহে ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরতে সাহায্য করেছে কেন্দ্র। শ্রমিক স্পেশ্যাল ট্রেনের ব্যবস্থাও করা হয়েছে। কিন্তু যাঁরা আটকে রয়েছেন নিজের রাজ্যেই? কী হবে তাঁদের? সরকারের তরফ থেকে সেই ব্যক্তিদের জন্য রেশনের বন্দোবস্ত করা হলেও তা পর্যাপ্ত নয় বলেই মত পরিযায়ীদের। এমতাবস্থায় বিহারের সমস্তিপুরা স্টেশনে ধরা পড়ল এক অমানবিক চিত্র। যা দেখে মনে প্রশ্ন জাগতেই পারেন এ কেমন ধরণের সাহায্য রেলের? স্টেশনে ছুঁড়ে দেওয়া হচ্ছে খাবার ও জলের প্যাকেট। সেখানে দাঁড়িয়ে অসহায় দৃ্ষ্টিতে ট্রেনের দিকে তাকিয়ে রয়েছেন পরিযায়ীরা। খাবার ও জলের প্যাকেট ছুঁড়ে দেওয়া মাত্র তা নিতে রীতিমত হুড়োহুড়ি স্টেশন চত্বরে। আর সেই কাজ করতে গিয়ে শিকেয় উঠেছে সামাজিক দূরত্ব পালনের নিয়ম। কারণ এই বিশ্বে, পেটের জ্বালার কাছে কোনও সমস্যাই বড় নয়। সামাজিক দূরত্ব বজায় না রাখলেও শ্রমিকেরা অবশ্য মাস্ক পরেই স্টেশনে অপেক্ষা করছিলেন। তবে যে পদ্ধতিতে খাবার বিলি করা হচ্ছিল তা দেখেই ক্ষোভপ্রকাশ করেছেন নেটিজেনরা। ২০ সেকেন্ডের এই ভিডিও রীতিমত শোরগোল ফেলেছে সোশ্যাল মিডিয়ায়।

তবে এই চিত্র বিহারে নতুন নয়। মাত্র ১৪ দিন আগেই বিহারের কাটিহার স্টেশনেও একই চিত্র দেখতে পাওয়া যায়। সেখানে শ্রমিক ও পরিযায়ীদের খাবার সংগ্রহ করা নিয়ে বচসায় জড়িয়ে পড়ার চিত্রও ধরা পড়ে।

[আরও পড়ুন:শুধু অনলাইন নয়, এবার পোস্ট অফিস এবং কাউন্টার থেকেও কাটা যাবে ট্রেনের টিকিট]

দেশ জুড়ে পরিযায়ী শ্রমিকদের এই দুর্দশার চিত্র বারবার চোখে আঙুল দিয়ে দেখিয়েছে যে রাজনীতিবিদদের প্রতিশ্রুতির বোঝায় ক্রমশ ফিকে হয়েছে আসল কর্তব্য। প্রশ্ন উঠেছে রেল কর্তৃপক্ষের মানবিকবোধ নিয়ে। লকডাউনের জেরে দেশের মধ্যে লক্ষাধিক পরিযায়ীরা কর্মহীন হয়ে পড়েছেন। অর্থাভাব, আশ্রয়হীনতার সঙ্গে সকলে তাদের মানবিকতা দেখাতে ভুলে গেলে দ্রুত তাদের অবস্থা আরও শোচনীয় হয়ে উঠবে।

[আরও পড়ুন:অযোধ্যায় মন্দিরের জন্য মাটি খুঁড়তেই মিলল শিবলিঙ্গ, দেবমূর্তি! উচ্ছ্বসিত রামভক্তরা]

The post অমানবিক! স্টেশনের মেঝে থেকে খাবার-জলের প্যাকেট সংগ্রহ করছেন শ্রমিকেরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement