shono
Advertisement
Bilkis Bano

বিলকিস বানোর দুই ধর্ষকের জামিনের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

গত জানুয়ারিতেই ১১ জন ধর্ষক আত্মসমর্পণ করে শীর্ষ আদালতের নির্দেশে।
Published By: Biswadip DeyPosted: 02:57 PM Jul 19, 2024Updated: 02:57 PM Jul 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিলকিস বানোর (Bilkis Bano) দুই ধর্ষকের জামিনের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি সঞ্জয় কুমারের বেঞ্চ পরিষ্কার জানিয়ে দিল, আবেদনকারী রাধেশ্যাম ভগবানদাস ও রাজুভাই বাবুলালকে অন্তর্বর্তী জামিন দেওয়া যাবে না।

Advertisement

২০২২ সালের ১৫ আগস্ট স্বাধীনতার অমৃত মহোৎসবে ১১ জন দোষীকে মুক্তি দেওয়া হয়েছিল গুজরাট হাই কোর্টের নির্দেশ মেনে। কিন্তু এবছরের শুরুতে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় জেলেই ফিরতে হবে ধর্ষকদের। আর নির্দেশ মেনে গোধরা (Godhra) জেলে আত্মসমর্পণ করে ১১ জন। গত মার্চে ভগবানদাস ও বাবুলাল আবেদন করে বিষয়টি বৃহত্তর বেঞ্চে পাঠানোর জন্য। এই পরিস্থিতিতে এদিন বিচারপতিরা এই আবেদনকে 'সম্পূর্ণ ভুল' বলে মন্তব্য করার পাশাপাশি প্রশ্ন তোলেন, কী করে একটি বেঞ্চের দেওয়া রায়ের বিরুদ্ধে আবেদন করা হল? তখন ওই দুই ধর্ষকের আইনজীবী আবেদন প্রত্যাহারের অনুমতি চাইলে শীর্ষ আদালত তাতে সম্মতি দেয়। এদিন বিচারপতি সঞ্জীব খান্না বিস্ময়প্রকাশ করে বলেন, কী করে এই ইস্যুতে জনস্বার্থে মামলায় শুনানি করা যায়।

[আরও পড়ুন: তদন্তে লাগবে আগাম অনুমতি, বিজেপি শাসিত মধ্যপ্রদেশেও CBI-এর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন!]

প্রসঙ্গত, বিলকিসের দোষীদের ২০২২ সালের ১৫ আগস্ট ৭৬তম স্বাধীনতা দিবসে মুক্তি দিয়েছিল গুজরাট সরকার। মুক্তির পর স্থানীয় বিজেপি নেতৃত্ব ওই ১১ জনকে সংবর্ধনা দিয়েছিল বলে অভিযোগ। এমনকী বিতর্কের মাঝে গুজরাট সরকার জানায়, জেলে ১১ জন ধর্ষক ও খুনি ‘ভালো আচরণ’ করেছে। সেই কারণেই তাদের সাজার মেয়াদ কমানো হয়েছিল। যার বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হন বিলকিস। এর পরই সুপ্রিম কোর্ট গুজরাট সরকারের ওই নির্দেশ বাতিল বলে ঘোষণা করে। সেই সঙ্গে ওই ১১ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ধর্ষককে জেলে ফেরার নির্দেশও দেয় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ, অব্যাহত রক্তক্ষরণ, মৃতের সংখ্যা বেড়ে ৩২!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিলকিস বানোর দুই ধর্ষকের জামিনের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।
  • শুক্রবার বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি সঞ্জয় কুমারের বেঞ্চ পরিষ্কার জানিয়ে দিল, আবেদনকারী রাধেশ্যাম ভগবানদাস ও রাজুভাই বাবুলালকে অন্তর্বর্তী জামিন দেওয়া যাবে না।
  • গত জানুয়ারিতেই ১১ জন ধর্ষক আত্মসমর্পণ করে শীর্ষ আদালতের নির্দেশে।
Advertisement