shono
Advertisement

কবিপক্ষে ‘কাবুলিওয়ালা’র স্মৃতি উসকে প্রকাশ্যে ‘বায়োস্কোপওয়ালা’র ট্রেলার

মিনি-রহমতের নয়া রসায়নের এ ঝলক দেখেছেন? The post কবিপক্ষে ‘কাবুলিওয়ালা’র স্মৃতি উসকে প্রকাশ্যে ‘বায়োস্কোপওয়ালা’র ট্রেলার appeared first on Sangbad Pratidin.
Posted: 06:24 PM May 09, 2018Updated: 06:39 PM May 09, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুলিওয়ালার ঝুলিতে কী রয়েছে? তা জানার ভীষণ আগ্রহ ছোট্ট মিনির। আগ্রহ থেকেই বন্ধুত্বের সূত্রপাত। একটা অসম বয়সের বন্ধুত্ব। যে টানে জেল থেকে ফিরেও নিজের ‘খোঁখী’র দেখা একবার পেতে চেয়েছিল রহমত। তার মন জুড়ে ছিল ছোট্ট মিনি। কনের বেশে মিনিকে দেখে বুঝেছিল, অনেকটা সময় পেরিয়ে গিয়েছে। কবিগুরুর এই ছোট্ট গল্পই ৫৭ সালে তুলে ধরেছিলেন পরিচালক তপন সিনহা। সাদাকালো পর্দার সে স্মৃতি আজও অমলিন। সেই স্মৃতিকে ফের কবিপক্ষে উসকে দিলেন নবাগত পরিচালক দেব মেধেকর। ‘কাবুলিওয়ালা’ থেকে অনুপ্রাণিত হয়ে তিনি নিয়ে এলেন ‘বায়োস্কোপওয়ালা’। প্রকাশ্যে এল নতুন এই ছবির ট্রেলার।

Advertisement

[প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী ললিতা চট্টোপাধ্যায়, টলিপাড়ায় শোকের ছায়া]

‘কাবুলিওয়ালা’র গল্প যেখানে শেষ হয়েছিল সেখান থেকেই শুরু হয়েছে ‘বায়োস্কোপওয়ালা’র কাহিনি। বর্তমানের আঙ্গিকেই বলা হয়েছে গল্প। বিমান দুর্ঘটনায় মৃত্যু হয় মিনির বাবা রবি বসুর। তারপরই ছোটবেলার স্মৃতি আঁকড়ে ধরে মিনি। আর সেখানে রয়েছে এক ‘বায়োস্কোপওয়ালা’। যে মিনিকে ভাবতে শিখিয়েছিল। শিখিয়েছিল স্বপ্ন দেখতে। রহমতের খোঁজেই আফগানিস্তান পৌঁছে যায় মিনি। কিন্তু যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তান কেড়ে নিয়েছে রহমতের জীবন। কেড়ে নিয়ে তার মেয়েকেও। মিনি কি পারবে রহমতের জীবন ফিরিয়ে দিতে? প্রশ্নটা মনের অন্দরে তৈরি করে দিল ‘বায়োস্কোপওয়ালা’র এই ছোট্ট ঝলক।

ছবিতে রহমতের ভূমিকায় রয়েছেন ড্যানি ডেনজোংপা। ছোট্ট মিনি হয়েছে মিরায়া সুরি। আর তরুণী মিনির চরিত্রে দেখা যাবে গীতাঞ্জলি থাপাকে। ‘কাবুলিওয়ালা’র ভোলা চরিত্রটিও রয়েছে এ ছবিতে। সে ভূমিকায় দেখা যাবে অভিনেতা ব্রিজেন্দ্র কালাকে। আর আদিল হুসেন হয়েছেন মিনির বাবা রবি বসু। ইতিমধ্যেই একাধিক আন্তর্জাতিকস্তরে প্রশংসা পেয়েছে এ ছবি। তপন সিনহার ‘কাবুলিওয়ালা’ পেয়েছিল জাতীয় পুরস্কার। একই গল্প ১৯৬১ সালে হিন্দিতে তুলে ধরেছিলেন পরিচালক হেমেন গুপ্তা। তাঁর ছবিতে কাবুলিওয়ালা হয়েছিলেন বলরাজ সাহানি। তবে বাঙালির সিনেপ্রেমীদের কাছে আজও কাবুলিওয়ালা মানেই ছবি বিশ্বাসই।

[টলিউড তারকাদের আজব অভ্যাস, জানলে অবাক হবেন]

The post কবিপক্ষে ‘কাবুলিওয়ালা’র স্মৃতি উসকে প্রকাশ্যে ‘বায়োস্কোপওয়ালা’র ট্রেলার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement