shono
Advertisement

মোদি বারাণসীতেই, ভোট ঘোষণার আগেই ১৯৫ আসনের প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির

তাৎপর্যপূর্ণভাবে প্রথম তালিকাতেই দলের অধিকাংশ হেভিওয়েটকে ময়দানে নামানোর কথা ঘোষণা করেছে বিজেপি। মোট ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে টিকিট দেওয়া হয়েছে।
Posted: 06:32 PM Mar 02, 2024Updated: 07:26 PM Mar 02, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের জন্য প্রথম দফার প্রার্থীতালিকা ঘোষণা করে দিল বিজেপি। প্রথম দফায় ১৬ রাজ্য এবং ২ কেন্দ্রশাসিত অঞ্চলের ১৯৫ আসনের প্রার্থীর নাম ঘোষণা করল গেরুয়া শিবির। প্রত্যাশিতভাবে বারাণসী থেকেই লড়বেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Advertisement

শনিবার বিজেপি দপ্তরে সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেওয়া হল, গত ২ বারের চেয়েও বড় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এবার ক্ষমতায় ফিরবে বিজেপি। বিজেপি একাই ৩৭০, এনডিএ ৪০০-এই লক্ষ্য। সেই লক্ষ্যেই এত আগে থেকে প্রার্থী ঘোষণা। তাৎপর্যপূর্ণভাবে প্রথম তালিকাতেই দলের অধিকাংশ হেভিওয়েটকে ময়দানে নামানোর কথা ঘোষণা করেছে বিজেপি। মোট ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে টিকিট দেওয়া হয়েছে। টিকিট দেওয়া হয়েছে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং লোকসভার স্পিকারকে। 

[আরও পড়ুন: যার জন্ম হয়নি তারও জব কার্ড! ১০০ দিনের কাজে ‘তোলাবাজ’ তৃণমূলকে তোপ মোদির]

মোদি-শাহদের পাশাপাশি পুরুষোত্তম রূপালা, কিরেণ রিজিজুদের মতো মন্ত্রীরাও প্রার্থী হবেন। কঠিন লড়াইয়ের মধ্যে ফেলা হল কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরকে। শশী থারুরের (Shashi Tharoor) বিরুদ্ধে তিরুঅনন্তপুরমে লড়তে হবে তাঁকে। নিজের পুরনো কেন্দ্র গুণা থেকে লড়বেন জ্যোতিরাদিত্য সিনহা। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে এবার লোকসভার লড়াইয়ে নামাল বিজেপি। মধ্যপ্রদেশেরই বিদিশা কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে। পুরনো কোটা থেকে প্রার্থী করা হয়েছে স্পিকার ওম বিড়লাকে। স্মৃতি ইরানি লড়বেন আমেঠি থেকেই। সেখানে রাহুল গান্ধীর প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার লিক করে দাউদাউ আগুন! গুরুতর জখম শাহজাহান-সহ ৪]

প্রথম দফার প্রার্থী তালিকায় জাতি সমীকরণের কথাও মাথায় রেখেছে বিজেপি। প্রথম দফার ১৯৫ আসনের মধ্যে তফসিলি জাতির প্রার্থী ২৭ জন। তফসিলি উপজাতির প্রার্থী ১৮ জন। ওবিসি প্রার্থীর সংখ্যা ৫৭। অর্থাৎ প্রায় ৩০ শতাংশ আসন ওবিসি সম্প্রদায়ের প্রার্থী দাঁড় করিয়েছে বিজেপি। রাহুল গান্ধী দেশজুড়ে প্রচার করে চলেছেন বিজেপি তফসিলি জাতি, ও অনগ্রসরদের গুরুত্ব দেয় না। সেই প্রচারের পালটা দিতেই সম্ভবত এত বেশি ওবিসি প্রার্থী দেওয়া হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement