shono
Advertisement

দিল্লির হার থেকে শিক্ষা! বাংলা ও বিহার দখলে নয়া ছক বিজেপির

'মুখ্যমন্ত্রী পদপ্রার্থী' সামনে রেখেই একুশের লড়াইয়ে নামতে পারে গেরুয়া শিবির। The post দিল্লির হার থেকে শিক্ষা! বাংলা ও বিহার দখলে নয়া ছক বিজেপির appeared first on Sangbad Pratidin.
Posted: 10:28 AM Feb 19, 2020Updated: 11:30 AM Feb 19, 2020

নন্দিতা রায়, নয়াদিল্লি: বাংলা ও বিহার দখলে নতুন রণকৌশল সাজাতে চলেছে বিজেপি (BJP)। চলতি বছরের শেষেই বিহার বিধানসভা ও আগামী বছরের গোড়ার দিকে পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচন। বিহারে জোটসঙ্গী জেডিইউকে (JDU) নিয়ে বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। সেই ক্ষমতা আগামীদিনে ধরে রাখা এবং বাংলা জয়ের লক্ষ্যকে সামনে রেখেই বিজেপি এবার নতুন রণকৌশল রচনার সিদ্ধান্ত একপ্রকার নিয়ে ফেলেছে বলেই দলীয় সূত্রে খবর। দুই রাজ্যে যাতে বিজেপির দখলে ৫০ শতাংশ ভোট থাকে, সেদিকে নজর রেখেই ঝাঁপাতে চলেছে দল।

Advertisement

ভোট শতাংশ বৃদ্ধির জন্য একদিকে সমমনোভাবাপন্ন জোটসঙ্গী খোঁজা, অন্যদিকে স্থানীয় জনপ্রিয় নেতাদের সামনে তুলে ধরার বিষয়ে চিন্তাভাবনা ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে। বিহারে বিজেপির জোটসঙ্গী জেডিইউ রয়েইছে। তাই সেখানে এখনই নতুন কোনও জোটসঙ্গীর কথা না ভাবলেও, বাংলায় ছোট ছোট রাজনৈতিক দলগুলিকে নিয়ে জোট করার বিষয়েও বিবেচনা করছে বিজেপি শিবির। এক্ষেত্রে একসময়ের উত্তরপ্রদেশ মডেলকেই আবার সামনে রাখা হতে পারে, এমন কথাও দলের অন্দর থেকে শোনা গিয়েছে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময়ে যেভাবে ছোট ছোট রাজনৈতিক দলগুলির সঙ্গে জোট করে উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ৭১টি এবং ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে ৪০৩টি আসনের বিধানসভার ৩১২টি লাভ করে বিজেপি ক্ষমতায় এসেছিল, সেই একই কায়দায় বাংলা ও বিহার দখল করার পরিকল্পনা হচ্ছে। লোকসভা নির্বাচনে দেশের ১৭টি রাজ্যে বিজেপি ও তাদের জোটসঙ্গীরা ৫০ শতাংশের উপর ভোট পেয়েছিল। সেই ধারা যাতে অব্যাহত রাখা যায় সেদিকে নজর রেখেই দেশের প্রায় সব রাজ্যেই বিজেপি তাদের নতুন রণকৌশল নিয়ে খুব শীঘ্রই কাজে নেমে পড়তে চলেছে বলেও দলের এক রাজনৈতিক কৌশল রচনাকারীর মুখ থেকে জানা গিয়েছে।

[আরও পড়ুন: এবার কাশ্মীরি পণ্ডিতদের জন‌্য দশটি উপনগরী, আশ্বাস অমিত শাহর]

গত বছর থেকেই একের পর এক রাজ্য বিজেপির হাতছাড়া হয়েছে। সঙ্গে নতুন করে কোনও রাজ্যেই পদ্মফুল ফোটাতে তারা সক্ষম হয়নি। দেশে বিজেপির একক বা জোটে শাসিত রাজ্যের সংখ্যাও বহু কমে গিয়েছে। সদ্য দিল্লি বিধানসভা নির্বাচনেও গত বছরের তুলনায় ভোট শতাংশের হিসাবে বৃদ্ধি পেলেও গত লোকসভা নির্বাচনের প্রায় ৫৭ শতাংশের তুলনায় তা অনেকটাই কম। এই সবকিছুই বিজেপি শিবিরের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

[আরও পড়ুন: ‘CAA নিয়ে ভয়ের কিছুই নেই’, উদ্ধবের মন্তব্যে মহারাষ্ট্রের জোটে ফাটল স্পষ্ট]

রাজনৈতিক বিশ্লেষকরা দিল্লি বিধানসভার ফলাফল কাটাছেঁড়া করতে গিয়ে বিজেপির তরফে যে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে কোনও ‘মুখ’ তুলে ধরা হয়নি, সেই বিষয়টিকেও বিজেপির পিছিয়ে পড়ার কারণ হিসাবে উল্লেখ করেছেন। সেই বিষয়টিকেও এবার গুরুত্ব দেওয়া হচ্ছে। নতুন রণকৌশলে স্থানীয় জনপ্রিয় নেতাদের আগামী দিনে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে তুলে ধরতে পারে বিজেপি। সেক্ষেত্রে আগামী বছর বাংলার বিধানসভা নির্বাচনে বিজেপির তরফ থেকে মুখ্যমন্ত্রী পদের জন‌্য কোনও মুখকে তুলে ধরা হলে তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

বেশ কয়েকবছর ধরেই বিধানসভা নির্বাচনেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মুখ’ সামনে রেখে চলছিল বিজেপি। তাতে একের পর এক সাফল্যও মিলছিল। তা সত্ত্বেও বিজেপি শিবির স্থানীয় নেতৃত্বকে আরও চাঙ্গা করে তুলতেই সেই পন্থা পরিবর্তনের চিন্তা করছে বিজেপি। অবশ্য ঝাড়খণ্ডে মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসেবে রঘুবর দাসকে তুলে ধরার পরেও সেখানে ক্ষমতা ধরে রাখতে পারেনি বিজেপি। তাঁর বিরুদ্ধে দলের অন্দর থেকেই ক্ষোভ ছিল, সেকথা জানা সত্ত্বেও নির্বাচনের আগে সেই বিষয়টিকে খুব একটা গুরুত্ব দেয়নি দল। আগামী দিনে তাই এই ধরনের সমস্ত বিষয় খতিয়ে দেখে নিয়েই মুখ্যমন্ত্রী পদের দাবিদার হিসাবে দলের কোনও ব্যক্তিকে তুলে ধরা হবে নতুন রণকৌশলের অঙ্গ বলে বিজেপি সূত্রের খবর।

The post দিল্লির হার থেকে শিক্ষা! বাংলা ও বিহার দখলে নয়া ছক বিজেপির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement