shono
Advertisement

Breaking News

চাপের মুখে নতিস্বীকার! এনআরসি সংক্রান্ত পুরনো টুইট ডিলিট করল বিজেপি

দেশজুড়ে এনআরসির দাবি থেকে বিছু হটছে কেন্দ্র? The post চাপের মুখে নতিস্বীকার! এনআরসি সংক্রান্ত পুরনো টুইট ডিলিট করল বিজেপি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:35 AM Dec 21, 2019Updated: 09:35 AM Dec 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদে দাঁড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) ঘোষণা করেছেন, ২০২৪ সালের নির্বাচনের আগেই দেশজুড়ে এনআরসি করা হবে। বিজেপির সরকারি টুইটার হ্যান্ডেল থেকেও সেই দাবি টুইট করা হয়। রাজ্য বিজেপির সরকারি টুইটার হ্যান্ডেলেও একই দাবি করা হয়। আসলে, লোকসভা নির্বাচনের আগে দেশজুড়ে এনআরসি (National Register of Citizens of India) করা বিজেপির অন্যতম নির্বাচনী এজেন্ডা ছিল। সেই লক্ষ্যেই নাগরিকত্ব সংশোধনী বিলও আনে গেরুয়া শিবির। কিন্তু, বিলটি আইনে পরিণত হওয়ার পরই দেশজুড়ে বিক্ষোভের মুখে পড়তে হয় সরকারকে। যার জেরে পিছু হটতে হল কেন্দ্রের শাসকদলকে। মাসখানেক আগের সেই টুইট ডিলিট করে দিল গেরুয়া শিবির।

Advertisement


কী ছিল সেই টুইটে? বিজেপির তরফে টুইটারে অমিত শাহর বয়ান লেখা হয়। তাতে স্বরাষ্ট্র মন্ত্রী বলছেন,”আমরা নিশ্চিতভাবেই দেশজুড়ে নাগরিকপঞ্জি চালু করব। দেশ থেকে প্রত্যেক অনুপ্রবেশকারীকে তাড়িয়ে দেব। শুধুমাত্র হিন্দু, বৌদ্ধ এবং শিখদের ছাড়া।” বিজেপির সেই টুইট রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছিল দেশজুড়ে। বিশেষ করে অসম এনআরসির পর আতঙ্কিত সংখ্যালঘুদের মধ্যে রীতিমতো ভীতির সঞ্চার হয়।

[আরও পড়ুন: মহারাষ্ট্রের পর ঝাড়খণ্ডও হাতছাড়া হচ্ছে বিজেপির! ইঙ্গিত ভোট পরবর্তী সমীক্ষায় ]


এরপরই এনআরসির প্রাথমিক পদক্ষেপ হিসেবে সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করায় কেন্দ্র। তাতে, আরও বাড়ে সংখ্যালঘুদের ভীতি। রাস্তায় নেমে প্রতিবাদ শুরু করেন তাঁরা। কোথাও কোথাও হিংসাত্মক রূপ নেয় তাঁদের বিক্ষোভ। সংখ্যালঘুদের পাশাপাশি নাগরিক সমাজের একটি বড় অংশও যোগ দেয় বিক্ষোভে। তাতেই খানিকটা পিছু হটে কেন্দ্র। পিছু হটে বিজেপি। গেরুয়া শিবিরের তরফে রাতারাতি পুরনো সেই টুইটি ডিলিট করে দেওয়া হয়।


তাতেও অবশ্য পালটা আক্রমণ শানাচ্ছে বিরোধীরা। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন (Derek O’Brien) বিজেপিকে কটাক্ষ করে বলছেন, “বিজেপির আইটি সেল টুইটটি ডিলিট করতে পারে। কিন্তু, এটা তো ডিলিট করতে পারবে না যে, সংসদে দাঁড়িয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেছেন, তাঁরা দেশজুড়ে এনআরসি করবেন।”

The post চাপের মুখে নতিস্বীকার! এনআরসি সংক্রান্ত পুরনো টুইট ডিলিট করল বিজেপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement