shono
Advertisement

বিদেশের মাটিতে দেশের বদনাম বরদাস্ত নয়, রাহুল গান্ধীকে আক্রমণ বিজেপির

চিন-কংগ্রেস ভাই ভাই বলেও কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি।
Posted: 10:49 AM Mar 04, 2023Updated: 10:49 AM Mar 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের মাটিতে দাঁড়িয়ে দেশের সমালোচনার জন‌্য একাধিকবার গেরুয়া শিবিরের চক্ষুশূল হয়েছেন রাহুল গান্ধী। ফের একবার তিনি কেমব্রিজের বক্তৃতায় দেশের গণতন্ত্র, পেগাসাস ইত‌্যাদি বিষয়ে মন্তব‌্য করে বিতর্ক উসকে দেন। এরপর যথারীতি বিদেশে এই সব বিষয় উত্থাপন করায় রাহুলের বিরুদ্ধে তোপ দেগেছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “বিদেশের মাটিতে দেশের বদনাম কিছুতেই বরদাস্ত করা হবে না।”

Advertisement

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের বক্তৃতায় ভারতীয় গণতন্ত্র প্রসঙ্গে বলতে গিয়ে প্রাক্তন কংগ্রেস সভাপতি তথা সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেন, “আমার ফোনেও পেগাসাস ছিল।” তিনি অভিযোগ করেন, ভারতীয় গণতন্ত্রের মৌলিক কাঠামোর উপর আক্রমণ করা হয়েছে। রাহুলের দাবি, এক গোয়েন্দা আধিকারিক তাঁকে এই বিষয়ে সতর্ক করেন যে তাঁর ফোনে সব কথা রেকর্ড করা হচ্ছে। পাশাপাশি, নিজের সাম্প্রতিক ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতাও নিজের বক্তৃতায় তুলে ধরেন রাহুল।

[আরও পড়ুন: জামিনের পরেও মিলল না মুক্তি, রাতভর জেলেই থাকতে হল আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকিকে]

রাহুল কেমব্রিজ বিশ্ববিদ‌্যালয়ে এমবিএ পড়ুয়াদের এক সেমিনারে যোগ দিতে গিয়েছেন। সেখানে ‘লার্নিং টু লিসেন ইন দ্য ২১ সেঞ্চুরি’ নামে ওই সেমিনারে তিনি বলেন, “সকলেই জানে ভারতে গণতন্ত্র বিপন্ন। আমি একজন বিরোধী নেতা। আমরা এই বিপন্নতা সর্বক্ষণ অনুভব করি। সংসদ, সংবাদমাধ্যম, বিচার ব্যবস্থা সমস্ত কিছুকেই প্রভাবিত করা হচ্ছে। ফলে গোড়াতেই আমাদের হাত-পা বেঁধে দেওয়া হচ্ছে।” রাহুলের বক্তৃতার ভিডিও নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন স্যাম পিত্রোদা। তবে রাহুলের এই মন্তব্য নিয়ে জোর রাজনৈতিক তরজা শুরু হয়েছে। কেমব্রিজে রাহুল গান্ধীর এই মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেছেন, “মিথ্যা কথা বলা এবং ভারতের বদনাম করা রাহুল গান্ধীর অভ্যাস। এটাই কংগ্রেস দলের এজেন্ডা।”

এদিকে রাহুল চিনের প্রশংসা করেছেন। এমন দাবি তুলে কংগ্রেস নেতার বিরুদ্ধে তোপ দাগেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তিনি বলে দেন, “প্রথমে বিদেশি এজেন্টরা আমাদের টার্গেট করে। আর তারপর আমাদের নিজেদের লোকই বিদেশের মাটিতে দাঁড়িয়ে আমাদের টার্গেট করে। বিদেশে আমাদের দেশকে খাটো করেছেন রাহুল গান্ধী।” চিন-কংগ্রেস ভাই ভাই বলেও কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি।

[আরও পড়ুন: মন্দিরে ভক্তদের সঙ্গে মেঝেয় বসেই প্রার্থনা বিরাট-অনুষ্কার, ভিডিও দেখে মুগ্ধ অনুরাগীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement