shono
Advertisement

অরুণাচলে চিনা আগ্রাসন নিয়ে কটাক্ষ, রাহুল গান্ধীকে কংগ্রেস থেকে বহিষ্কারের দাবি বিজেপির

রাহুলের মন্তব্যে ক্ষুব্ধ গেরুয়া শিবির।
Posted: 04:47 PM Dec 17, 2022Updated: 08:22 PM Dec 17, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা আগ্রাসন নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছিলেন কংগ্রেস (Congress) নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। তারপর থেকেই তাঁকে লাগাতার আক্রমণ করতে শুরু করেছে গেরুয়া শিবির। এর আগে রাজ্যবর্ধন রাঠোর রাহুলকে তোপ দেগেছিলেন। এবার রাহুলকে কাঠগড়ায় তুললেন বিজেপির (BJP) মুখপাত্র গৌরব ভাটিয়া। তাঁর দাবি, রাহুলকে দল থেকে বহিষ্কার করুক কংগ্রেস।

Advertisement

ঠিক কী বলেছিলেন রাহুল? শুক্রবার রাজস্থানের জয়পুরে এক সাংবাদিক সম্মেলনে রাহুল দাবি করেন, ‘‘অনুপ্রবেশ নয়, বরং যুদ্ধের ছক কষছে চিন। যুদ্ধের জন্য তৈরি হচ্ছে ওরা।” রাহুল অভিযোগ করেন, “আমাদের সরকার তা (এই পরিস্থিতি) মানতে চাইছে না।’’ তিনি বলেন, “চিন আমাদের জমি কেড়ে নিয়েছে। আমাদের সেনাকে মারছে। চিনের বিপদ এখন আর গোপন কোনও বিষয় নয়। কিন্তু সরকার দেখেও দেখছে না।” কংগ্রেস নেতা দাবি করেন, “চিন লাদাখ ও অরুণাচলে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আর ভারত সরকার ঘুমোচ্ছে!”

[আরও পড়ুন: জামিয়া মসজিদ চত্বরে পাশাপাশি বসতে পারবে না নারী-পুরুষ, জারি হল নিষেধাজ্ঞা]

রাহুল গান্ধীর এহেন মন্তব্যেই চটেছে গেরুয়া শিবির। গৌরবের দাবি, যদি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে ‘রিমোট নিয়ন্ত্রিত’ না হন, তাহলে অবশ্যই রাহুল গান্ধীকে এমন মন্তব্য করার জন্য দল থেকে বহিষ্কার করা উচিত। কেননা রাহুল ভারতকে খর্ব করেছন এবং সেনার আদর্শকে খাটো করে দেখিয়েছেন। পাশাপাশি তাঁর দাবি, যদি রাহুলের বিরুদ্ধে কোনও পদক্ষেপ না করা হয় তাহলে প্রমাণিত হবে এই বক্তব্যকে কংগ্রেসও সমর্থন করে।

কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজিও কটাক্ষ করেছেন রাহুলকে। টুইটারে তাঁকে লিখতে দেখা গিয়েছে, ‘রাহুল গান্ধী কেবল ভারতীয় সেনাকে অপমানই করেননি। তিনি দেশেব ভাবমূর্তিরই ক্ষতি করছেন। তিনি কেবল কংগ্রেস দলটির সমস্য়াই নন। গোটা দেশের কাছেই এক অস্বস্তি হয়ে উঠছেন। আমাদের সেনার জন্য আমরা গর্বিত।’ 

রাহুলকে কটাক্ষ করেছেন রাজ্যবর্ধন রাঠোরও। বিজেপি নেতা নেহরুর প্রসঙ্গ টেনে বলেন, “এটা রাহুলের প্রপিতামহ নেহরুর ভারত নয়, যিনি ৩৭ হাজার ২৪২ কিলোমিটার হারিয়েছিলেন ইন্দো-চিন যুদ্ধে।” রাজ্যবর্ধন রাঠোর অভিযোগ করেন, জাতীয় রাজনীতিতে নিজেকে নতুন করে তুলে ধরতে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করছেন রাহুল। জাতীয় নিরাপত্তার তোয়াক্কা করছেন না।

[আরও পড়ুন: মোদিকে ‘কসাই’ বলে বিতর্কে পাকিস্তানের বিদেশমন্ত্রী, তীব্র নিন্দা সুফি কাউন্সিলের]

উল্লেখ্য, তাওয়াংয়ে চিনের রক্তচক্ষুতে উদ্বিগ্ন দেশ। কয়েকদিন আগেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকাটিতে লালফৌজের আগ্রাসন রুখে দেয় ভারতীয় সেনা। গালওয়ান থেকে শিক্ষা নিয়ে এবার পিপলস লিবারেশন আর্মির ষড়যন্ত্র গোড়াতেই ভেস্তে দেন সীমান্তের অতন্দ্র প্রহরীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement