shono
Advertisement

‘হনুমান মুসলমান ছিলেন’, বিতর্কে বিজেপি নেতা

নামের সাদৃশ্যের উপর ভিত্তি করেই এই দাবি বুক্কাল নবাবের৷ The post ‘হনুমান মুসলমান ছিলেন’, বিতর্কে বিজেপি নেতা appeared first on Sangbad Pratidin.
Posted: 07:22 PM Dec 20, 2018Updated: 07:22 PM Dec 20, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হনুমান নিয়ে মতবিভেদ ও বিতর্ক বেড়েই চলছে। কেউ বলছেন হিন্দু, কেউ বলছেন দলিত আবার কারও দাবি আদিবাসী। হনুমান আসলে কোন জাতের ছিলেন, তা নিয়েই খেলায় মেতেছে রাজনৈতিক মহল। এর মধ্যে বিজেপি নেতা বিতর্ক উসকে দিলেন। জানালেন, হনুমান আসলে মুসলিম ছিলেন। নামের সাদৃশ্যের উপর ভিত্তি করেই এই দাবি লখনউয়ের রাজ্য বিজেপি নেতা বুক্কাল নবাবের। তা নিয়েই দেশজুড়ে শুরু হয়েছে তুমুল শোরগোল।

Advertisement

পৌরাণিক চরিত্র হনুমান। পুরাণ মতে, রামচন্দ্রের সঙ্গে হনুমান ও বানরসেনা লঙ্কায় যুদ্ধ করতে গিয়েছিল। তাই হনুমানকে মুসলিম হিসেবে ব্যাখ্যা করায় বিতর্ক শুরু হয়েছে। উত্তরপ্রদেশের বিজেপি নেতা বুক্কাল নবাব এদিন বলেন, “আমার বিশ্বাস হনুমানজী মুসলিম ছিলেন। এই কারণে মুসলমানদের নামের শেষে হনুমানজীর মতো সাদৃশ্য আছে। যেমন রহমান, রামজান, ফারমান, জিশান, কুরবান, সব নামে ওনার মিল থাকে।” তিনি না থাকলে, এই ধরনের নাম আসত না বলেই দাবি করলেন এই বিজেপি নেতা।

[‘টাইগার আভি জিন্দা হ্যায়’, হেরেও আশ্বাস শিবরাজের]

মাত্র কয়েকদিন আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “হনুমানজী অরণ্যে থাকতেন। তিনি দলিত শ্রেণির প্রতিনিধি।”  বিজেপি সাংসদ সবিত্রাবাই ফুলে বলেন, “মনুবাদীদের ক্রীতদাস ছিলেন হনুমানজী।” ভোপালের এক জৈন পুরোহিতের দাবি, হনুমানজী আদিবাসী নয়, দলিতও নয়। তিনি জৈন। এদিনও হনুমানকে নিয়ে নিজের জাতিতে টান অব্যাহত। মুসলিম বিজেপি নেতা নবাব জানান, তিনি আসলে মুসলিম ছিলেন।

The post ‘হনুমান মুসলমান ছিলেন’, বিতর্কে বিজেপি নেতা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement