shono
Advertisement

রাষ্ট্রপতি পদে বিজেপির চমক, প্রার্থী বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ

দলিত 'তাস' বিজেপির? The post রাষ্ট্রপতি পদে বিজেপির চমক, প্রার্থী বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:38 PM Jun 19, 2017Updated: 09:08 AM Jun 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রপতি নির্বাচনে সবথেকে বড় চমক দিল গেরুয়া শিবির। হিসেবের বাইরে থাকা অচেনা রামনাথ কোবিন্দকে শাসক শিবিরের প্রার্থী হিসেবে ঘোষণা করলেন অমিত শাহ। সোমবার নয়াদিল্লিতে বিজেপির সদর দফতরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বিজেপি সংসদীয় দল বৈঠকে বসে। সেখানেই কোবিন্দের নামে সিলমোহর পড়ে। এই মুহূর্তে বিহারের রাজ্যপাল হিসাব রয়েছেন উত্তরপ্রদেশের বাসিন্দা  কোবিন্দ। বিজেপি সভাপতি জানিয়েছেন তাদের প্রার্থীর নাম শরিক দলগুলি এবং কংগ্রেস নেতৃত্বকে জানানো হয়েছে।

Advertisement

[শহিদদের স্মৃতিতে একদিনের বেতন উৎসর্গ কাশ্মীর পুলিশের]

নাম ঘোষণার জন্য বিরোধী দলগুলির ক্রমাগত তাগাদা। দেশ জুড়ে প্রবল কৌতূহল। এই পরিস্থিতিতে কিছুটা কায়দা করে লুকোনো তাস দেখাল বিজেপি। রাষ্ট্রপতি নির্বাচনে কেন্দ্রের শাসক দলের প্রার্থী হচ্ছেন রামনাথ কোবিন্দ। জানালেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিহারের রাজ্যপালের দায়িত্ব থাকা কোবিন্দের প্রশাসনিক অভিজ্ঞতা  তেমন বলার মতো নয়। ২০১৫ সালের ৮ আগস্ট বিহারের রাজ্যপাল হিসাবে কোবিন্দকে নিয়োগ করা হয়। ৭১ বছরের কোবিন্দের বাড়ি উত্তরপ্রদেশের কানপুরে। ওই রাজ্য থেকে রাজ্যসভার সাংসদ হয়েছিলেন। ১৯৯৮-২০০২ পর্যন্ত বিজেপির দলিত মোর্চার সভাপতি ছিলেন কোবিন্দ। পাশাপাশি অল ইন্ডিয়া কোলি সমাজের সভাপতি পদেও তাঁকে কয়েক বছরের জন্য দেখা যায়। আইনজীবী হিসাবে কয়েক বছর সুপ্রিম কোর্টে প্র্যাকটিসও করেছেন।  বিশেষজ্ঞদের ধারণা, গোবলয়ের এই নেতাকে সামনে রেখে দলিত ভোটকেও পাশে পেতে চাইছে বিজেপি। কারণ, এমন একজন প্রার্থীর বিরোধিতা করা মায়াবতী-সহ কয়েকটি দলের পক্ষে অসম্ভব। এই মুহূর্তে কেন্দ্রের শাসক দলের যা ক্ষমতা তাতে আক কয়েকটি দলের সমর্থন পেলে কোবিন্দের জয় নিশ্চিত। বিজেপি সভাপতি জানিয়েছেন, তাদের প্রার্থীকে সমর্থনের ব্যাপারে সোনিয়া গান্ধী এবং মনমোহন সিংয়ের সঙ্গে কথা বলেছেন মোদী। পাশাপাশি শরিকদেরও এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

[বন্ধুদের হাতেই চলন্ত ট্রেনে গণধর্ষণের শিকার, ছুড়ে ফেলা হল নাবালিকাকে]

আগামী ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। নাম প্রত্যাহারের শেষ দিন ১ জুলাই। একাধিক বিরোধী দলের সঙ্গে কথা বললেও বিজেপি কখনও তাদের প্রার্থীর নাম জানায়নি। কয়েকটি বিরোধী দল জানিয়েছিল তাদের পছন্দ মতো প্রার্থী হলে গেরুয়া শিবিরের প্রার্থীকে সমর্থন জানাবে। অচেনা রামনাথ কোবিন্দকে নিয়ে অন্য দলগুলি কী করে তা নিয়ে রাজধানীতে এখন জোর আলোচনা।

The post রাষ্ট্রপতি পদে বিজেপির চমক, প্রার্থী বিহারের রাজ্যপাল রামনাথ কোবিন্দ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement