shono
Advertisement

ভারতের মতো প্রতিবেশী দেশগুলিতেও জনপ্রিয় হবে BJP! নয়া উদ্যোগ গেরুয়া শিবিরের

নানা দেশের রাজনৈতিক দলকে ভারতে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি।
Posted: 02:30 PM Jul 06, 2023Updated: 02:30 PM Jul 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের পাশাপাশি বিদেশের মাটিতেও তুমুল জনপ্রিয় নরেন্দ্র মোদি (Narendra Modi)। সদ্যসমাপ্ত মার্কিন সফরেই দেখা গিয়েছে, আমেরিকার জনপ্রতিনিধিদের মধ্যেও মোদিকে নিয়ে উৎসাহ তুঙ্গে। এবার সেই জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইছে বিজেপি। ভারতের বাইরে অন্যান্য দেশের রাজনৈতিক দলগুলির সঙ্গে যোগাযোগ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির। বিশেষত, প্রতিবেশী দেশগুলির সঙ্গেই ঘনিষ্ঠ সম্পর্ক গড়তে চাইছে বিজেপি (BJP)।

Advertisement

জানা গিয়েছে, বুধবারই বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার (JP Nadda) সঙ্গে বৈঠক করেন বেশ কয়েকটি দেশের প্রতিনিধিরা। আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ইউরোপীয় ইউনিয়ন ও ক্যারিবিয় দেশগুলির প্রতিনিধিরা বিজেপির সদর দপ্তরে হাজির হয়েছিলেন। বিজেপি নিয়ে একাধিক প্রশ্ন ছিল তাঁদের মনে। তার মধ্যে অন্যতম হল, কীভাবে লাগাতার নির্বাচনে জিতছে বিজেপি? সোশ্যাল মিডিয়া ও প্রযুক্তিকে ব্যবহার করে গেরুয়া শিবির কীভাবে যুব সম্প্রদায়কে কাছে টানছে, তাও জানতে চান এই প্রতিনিধিরা। আঞ্চলিক দলের চ্যালেঞ্জ সামলে ক্ষমতা দখলের কৌশল জানতেও আগ্রহ প্রকাশ করেন তাঁরা।

[আরও পড়ুন: আদিবাসী যুবকের মুখে প্রস্রাব ‘বিজেপি কর্মী’র, পা ধুইয়ে ক্ষমা চাইলেন খোদ মুখ্যমন্ত্রী]

শুধু দূরের দেশ নয়, প্রতিবেশী দেশের রাজনৈতিক দলগুলিকেও কাছে টানতে চাইছে বিজেপি। গেরুয়া শিবির সূত্রে জানা গিয়েছে, বিজেপিকে নিয়ে বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে প্রতিবেশী দেশগুলির মধ্যে। ভুল ধারণা দূর করে ওই দেশগুলির কাছে বিজেপির প্রকৃত আদর্শ তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। সেই জন্যই আগামী দিনে বাংলাদেশের আওয়ামি লিগ ও নেপালের কমিউনিস্ট পার্টির প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি। প্রসঙ্গত, বরাবরই আওয়ামি লিগের সঙ্গে কংগ্রেসের ঘনিষ্ঠতা রয়েছে। এবার শেখ হাসিনার দলের সঙ্গে সুসম্পর্ক গড়তে আগ্রহী বিজেপিও।

শুধু বিদেশি নেতাদের আমন্ত্রণ জানানোই নয়, নানা দেশে গিয়ে দলের আদর্শ তুলে ধরারও পরিকল্পনা রয়েছে বিজেপির। ইতিমধ্যেই চিন ও সিঙ্গাপুরে গিয়েছিল বিজেপির একটি প্রতিনিধি দল। চলতি বছরের শেষের দিকেই দক্ষিণ আফ্রিকায় আয়োজিত ব্রিকস দেশের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসবেন বিজেপি নেতারা। দলের বিদেশ সংক্রান্ত দপ্তরের দায়িত্বপ্রাপ্ত বিজয় চৌথাইওয়ালে জানিয়েছেন, প্রতিবেশী এলাকায় ভারতের অবস্থান আরও পোক্ত করতেই উদ্যোগ নিয়েছে বিজেপি। অন্যান্য দেশের রাজনৈতিক দলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলে উন্নতি হবে দ্বিপাক্ষিক সম্পর্কেও। 

[আরও পড়ুন: ‘চারদিকে বামেরা জিতবে’, মমতার বিরুদ্ধে সুর চড়াচ্ছেন খোদ ‘রাজ্য সরকার’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement