shono
Advertisement

৫ রাজ্যের ভোট মিটলেই প্রার্থী ঘোষণা, লোকসভার প্রস্তুতিতে বঙ্গ বিজেপি

সম্ভাব্য সময় জানুয়ারি৷ The post ৫ রাজ্যের ভোট মিটলেই প্রার্থী ঘোষণা, লোকসভার প্রস্তুতিতে বঙ্গ বিজেপি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:45 AM Nov 10, 2018Updated: 11:45 AM Nov 10, 2018

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: জানুয়ারির মধ্যেই লোকসভা নির্বাচনে দলের প্রাথমিক প্রার্থী তালিকা তৈরি করে ফেলতে চায় বঙ্গ বিজেপি। পাঁচ রাজ্যের ভোটের ফল প্রকাশের পরই বাংলার প্রার্থী তালিকা নিয়ে দলের রাজ্য শাখার সঙ্গে আলোচনা সেরে ফেলতে চান দিল্লির নেতারা। সেই মতো কেন্দ্রীয় নেতাদের সবুজ সংকেত এলেই ৪২টি কেন্দ্রে প্রার্থী কাদের করা যেতে পারে তার তালিকা রাজ্য পার্টির নির্বাচনী কমিটির তরফে সুপারিশ করা হবে।

Advertisement

[সিঁদুর ও আলতা না পরলেই অকল্যাণ! তোলপাড় বসিরহা]

সূত্রের খবর, ডিসেম্বরের শুরুতে রথযাত্রা কর্মসূচির সময় দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বাংলায় আসছেন। তখন প্রার্থী তালিকার বিষয়টি নিয়ে রাহুল সিনহা, দিলীপ ঘোষ ও মুকুল রায়ের সঙ্গে প্রাথমিক আলোচনা সেরে নিতে পারেন বিজেপি সভাপতি। এরপর জানুয়ারির মাঝামাঝি রথযাত্রা কর্মসূচি শেষ হলেই দিল্লিতে প্রার্থীদের নাম নিয়ে বৈঠক হবে বলে খবর। কেন্দ্রীয় নেতৃত্ব চাইছে, ভোটের অন্তত মাস দু’য়েক আগে থেকেই সম্ভাব্য প্রার্থীদের সংশ্লিষ্ট কেন্দ্রে প্রচারের কাজে নামিয়ে দিতে। চলতি মাসেই শুরু হয়ে যাচ্ছে পাঁচ রাজ্যের ভোটপর্ব। ১২ ও ২০ নভেম্বর ছত্তিশগড়, ২৮ নভেম্বর মধ্যপ্রদেশ ও মিজোরাম এবং ৭ ডিসেম্বর রাজস্থান ও তেলেঙ্গানা। পাঁচ রাজ্যেরই ফল প্রকাশ হবে ১১ ডিসেম্বর। ততদিনে অবশ্য বঙ্গ বিজেপির রথযাত্রা কর্মসূচি শুরু হয়ে যাচ্ছে। ৫ ডিসেম্বর তারাপীঠ, ৭ ডিসেম্বর কোচবিহার ও ৯ডিসেম্বর গঙ্গাসাগর থেকে মোট তিনটি রথ বেরবে। এই রথযাত্রা কর্মসূচির পরই লোকসভা ভোটে রাজ্যে দলের সম্ভাব্য প্রার্থী কাদের করা যেতে পারে তা নিয়ে একাধিক বৈঠক চলবে।

[ভাইফোঁটায় ভেঙে তিন টুকরো মিঠানির চট্টরাজ পরিবার!]

তবে এক একটি কেন্দ্রে দলের রাজ্য শাখার তরফে যে নামগুলি পাঠানো হবে তার সঙ্গে মিলিয়ে দেখে নেওয়া হবে অমিত শাহর নিয়োগ করা নিজস্ব টিম কোন কোন কেন্দ্রে কোন প্রার্থীদের নাম সুপারিশ করছে। কোন কেন্দ্রে সঠিক প্রার্থী কে বা কারা হতে পারে তার একটা নামও আলাদা করে পাঠাবে দিল্লির নিযুক্ত একাধিক টিম। সমস্ত নামই মোটামুটি জানুয়ারি মাসের মধ্যেই চলে আসবে। জানুয়ারির মধ্যেই বঙ্গ বিজেপির তরফে দেওয়া সম্ভাব্য প্রার্থীদের প্রাথমিক তালিকাটাও হাতে পেতে চায় দিল্লি। এপ্রিলে লোকসভা নির্বাচন হবে এটা ধরেই সব কিছু ঠিক করা হচ্ছে। জানালেন এক রাজ্য নেতা। গত ২০১৬-র বিধানসভা ভোটে প্রার্থী হয়েছিলেন এরকম কয়েকজন সেলিব্রিটি ও পরিচিত মুখকে সেই জেলারই লোকসভার কোনও আসনে প্রার্থী করার কথা ভাবনাচিন্তা চলছে। আবার সম্ভাবনাময় কয়েকটি আসনে কেন্দ্রীয় নেতাদের মধ্যে জনপ্রিয় ও হেভিওয়েট কাউকে বাংলায় প্রার্থী করা হতে পারে।

The post ৫ রাজ্যের ভোট মিটলেই প্রার্থী ঘোষণা, লোকসভার প্রস্তুতিতে বঙ্গ বিজেপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement