shono
Advertisement

নজরে আদিবাসী ভোট, ‘গুজরাট গৌরব যাত্রা’শুরু করতে চলেছে বিজেপি

সৌরাষ্ট্র থেকে শুরু হতে চলেছে যাত্রা।
Posted: 08:56 PM Oct 10, 2022Updated: 08:56 PM Oct 10, 2022

নন্দিতা রায়, নয়াদিল্লি: আদিবাসী ভোটের দিকে নজর রেখে গুজরাট গৌরব যাত্রা শুরু করতে চলেছে বিজেপি। আগামীকাল বুধবার সৌরাষ্ট্র থেকে যা শুরু হতে চলেছে। ৯ দিনের এই গৌরব যাত্রা রাজ্যের মোট ১৮২ টি বিধানসভা আসনের মধ্যে ১৪৪টি বিধানসভা কেন্দ্র ছুঁযে যাবে। রাজ্যের সাড়ে পাঁচ হাজারেরও বেশি পথ অতিক্রম করবে এই যাত্রা।

Advertisement

গৌরব যাত্রার যাত্রাপথকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। এবং দুই যাত্রাপথের অখিকাংশই রয়েছে রাজ্যের আদিবাসী অধ্যুষিত এলাকার মধ্যে দিয়ে। গতবারের গুজরাট বিধানসভা নির্বাচনে বিজেপি ষষ্ঠবারের জন্য সেখান ক্ষমতা দখল করলেও আসন সংখ্যার ক্ষেত্রে তাদের সঙ্গে কংগ্রেসর দূরত্ব ছিল নামমাত্রই। এবং ম্যাজিক ফিগার পার করলেও বিজেপি সেবাবে তিন অঙ্ক থেকে দুই অঙ্কের আসন সংখ্যাতেই থেমে গিয়েছিল।

[আরও পড়ুন: আদালতে আত্মসমর্পণ, তারপরই জামিন মুসলিমদের হত্যার ডাক দেওয়া নরসিংহানন্দের]

পরবর্তীকালে ভোটের ফলাফল বিশ্লেষণে জানা যায় যে রাজ্যের আদিবাসী ভোটের সিংহভাগই কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল। নামমাত্র পেয়েছিল বিজেপি (BJP)। তখন থেকে গুজরাটের আদিবাসীদের মন পেতে ততপর বিজেপি। আর সেকারণেই গৌরব যাত্রায় আদিবাসী অধ্যুষিত এলাকাগুলির উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। যাত্রায় যে ১৪৫ টি জনসভা করা হবে তার অধিকাংশও হবে সেখানেই। যাত্রার শেষদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানে জনসভা করবেন।

দ্বারকা থেকে পোরবন্দর প্রথম যাত্রাপথটির উদ্বোধন করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। দ্বিতীয় যাত্রাটি তারপরদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র উদ্বোধন করার কথা রয়েছে। গুজরাত থেকে একাঝঁক কেন্দ্রীয় মন্ত্রীকে এই যাত্রার দায়িত্ব দেওয়া হয়েছে। তারা পালা করে যাত্রা পথের পুরোটাতেই থাকবেন। কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডব্য, দর্শনা জারদোশ, দেবুসিংহ চৌহান, মহেন্দ্র মুঞ্জপাড়া এবং পরশোত্তম রুপালা এই তালিকায় রয়েছেন।

[আরও পড়ুন: ‘ইউক্রেনের উপর রাশিয়ার মিসাইল হানায় অত্যন্ত উদ্বিগ্ন’, বিবৃতি ভারতীয় বিদেশমন্ত্রকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement