shono
Advertisement

কাটল আইনি জট, ‘ছপাক’কে ছাড়পত্র বম্বে হাই কোর্টের

কপিরাইট নিয়ে মামলা দায়ের হয়েছিল মেঘনা গুলজার পরিচালিত ছবির বিরুদ্ধে। The post কাটল আইনি জট, ‘ছপাক’কে ছাড়পত্র বম্বে হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:06 PM Jan 09, 2020Updated: 04:08 PM Jan 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ছপাক’ ছবিকে মুক্তির ছাড়পত্র দিল বম্বে হাই কোর্ট। ১০ জানুয়ারিই মুক্তি পাবে ছবি। বম্বে হাই কোর্টের তরফে বুধবার ছবির নির্মাতাদের একথা জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

‘ছপাক’ নিয়ে গত ২৬ ডিসেম্বর মাসে বম্বে হাইকোর্টে দায়ের হয়েছিল মামলা। রাকেশ ভারতী নামে এক ব্যক্তি দাবি করেছিলেন ছবির চিত্রনাট্য তাঁর লেখা। অথচ তাঁকে কোনও ক্রেডিট দেওয়া হয়নি। রাকেশের আরও দাবি, ২০১৫ সালে তিনি ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসর অ্যাসোসিয়েশনে (ইমপা) তাঁর ছবি ‘ব্ল্যাক ডে’ নামে রেজিস্টার করেন। তারপর তিনি কাজও শুরু করে দেন। অনেকেই তাঁর চিত্রনাট্য নিয়ে ছবি তৈরির আগ্রহ দেখায়। তার মধ্যে ফক্স স্টার স্টুডিও-ও ছিল। মাস খানেক আগে তিনি খবর পান তাঁরই অনুরূপ চিত্রনাট্য অবলম্বনে তৈরি হচ্ছে ‘ছপাক’। যার অন্যতম প্রযোজক ফক্স স্টার স্টুডিও। রাকেশ আদালতকে এও অনুরোধ করেন, ছবিটি যেন আদালত দেখে। এবং তার সঙ্গে তাঁর তৈরি চিত্রনাট্যের তুলনা করা হয়।

[ আরও পড়ুন: দীপিকার পাশে ডেরেক, ‘ছপাক’ ছবির টিকিট কেটে উপহার দিলেন সহকর্মীদের ]

বম্বে হাই কোর্টের বিচারপতি এস সি গুপ্তে জানান, সত্য ঘটনা বা বায়োপিক তৈরির ক্ষেত্রে কোনও স্বত্ব হয় না। এর চিত্রনাট্যের উপরও স্বত্ব দাবি করা যায় না। ‘ছপাক’ লক্ষ্মী আগরওয়ালের কাহিনি নিয়ে তৈরি হয়েছে। এই ঘটনা কারওর অজানা নয়। তাই এখানে কপিরাইটের প্রসঙ্গ আসছে না। যদি কেউ এই ঘটনা নিয়ে গল্প বা চিত্রনাট্য লিখে থাকে, তার মানে এই নয় অন্য কেউ সেই একই গল্প নিয়ে কাজ করতে পারবে না।

তবে বম্বে হাই কোর্ট থেকে ছাড়পত্র পেলেও সংকট এখনও কাটেনি ‘ছপাক’-এর। লক্ষ্মী আগরওয়ালের আইনজীবী অপর্ণা ভাট দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। তাঁর বক্তব্য, বছরের পর বছর ধরে তিনি লক্ষ্মী আগরওয়ালকে নিয়ে লড়ে গিয়েছেন। তাঁকে ন্যায় পেতে সাহায্য করেছেন। চিত্রনাট্য লেখার সময় ও শুটিংয়ের সময় নির্মাতারা তাঁর সাহায্য নিয়েছিলেন। কিন্তু ছবিতে তাঁর কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি। এনিয়ে ফেসবুকে পোস্টও করেছেন তিনি।

[ আরও পড়ুন: অ্যাসিড হামলাকারীর নাম বদলানোর অভিযোগ, গেরুয়া শিবিরের নিশানায় ‘ছপাক’ ]

The post কাটল আইনি জট, ‘ছপাক’কে ছাড়পত্র বম্বে হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement