shono
Advertisement

‘আত্মসম্মান খুইয়ে কাজ করতে পারব না’, আদালতের এজলাসেই পদত্যাগ ঘোষণা বিচারপতির!

ঠিক কী কারণে তিনি এই সিদ্ধান্ত নিলেন?
Posted: 07:24 PM Aug 04, 2023Updated: 07:24 PM Aug 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ক্ষমা করবেন। আত্মসম্মান খুইয়ে কাজ করতে পারব না।’ একথা বলেই বিচারপতির পদ থেকে সরে দাঁড়ালেন বম্বে হাই কোর্টের বিচারপতি রোহিত দেও।

Advertisement

নাগপুরে বম্বে উচ্চ আদালতের (Bombay High Court) একটি বেঞ্চ রয়েছে। শুক্রবার সেখানে কার্যত সকলকে চমকে দিয়েই এই গোষণা করে দেন বিচারপতি দেও। বলে দেন, আত্মসম্মানের সঙ্গে সমঝোতা করে তাঁর পক্ষে কাজ করা সম্ভব নয়। তাঁর কথায়, “এই মুহূর্তে কোর্টে যাঁরা উপস্থিত রয়েছেন, তাঁদের প্রত্যেকের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি আপনাদের ধমক দিয়েছি যাতে কাজের উন্নতি হয়। আপনাদের কারও মনে কষ্ট দিতে চাইনি। আমরা সবাই একটা পরিবারের মতো। আমি আপনাদের জানাতে চাই যে আমি আমার ইস্তফাপত্র জমা দিয়ে দিয়েছি। আত্মসম্মান খুইয়ে কাজ করতে পারব না। আপনারা ভাল করে কাজ করুন।”

[আরও পড়ুন: প্রবল বৃষ্টিতে কেদারনাথ যাত্রার রাস্তায় ভয়ংকর ধস, প্রাণ গেল ৩ জনের, নিখোঁজ বহু]

যদিও পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বিচারপতি দেও জানান, ব্য়ক্তিগত কারণে তিনি পদত্য়াগ করেছেন। নিজের ইস্তফাপত্র রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠিয়েও দিয়েছেন। উল্লেখ্য, গতবছর মাওবাদী যোগে গ্রেপ্তার হওয়া দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবাকে বেকসুর খালাস করেন বিচারপতি দেও। তাঁকে নিম্ন আদালত আজীবন কারাণ্ডের নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বম্বে হাই কোর্টের এই বিচারপতি উপযুক্ত প্রমাণের অভাবে তা খারিজ করে দেন। পরবর্তীতে সুপ্রিম কোর্ট সেই নির্দেশে স্থগিতাদেশ দিয়ে বম্বে হাই কোর্টে নাগপুর বেঞ্চকে পুনরায় বিষয়টি শোনার নির্দেশ দেয়।

এছাড়াও বেশ কিছু উল্লেখযোগ্য মামলার রায় শুনিয়েছিলেন বিচারপতি রোহিত দেও। ২০১৭ সাল থেকে বম্বে হাই কোর্টের বিচারপতির পদে ছিলেন তিনি। ২০২৫ সালের ডিসেম্বরে তাঁর অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই তিনি পদত্যাগ করলেন। কিন্তু ঠিক কী কারণে তিনি এই সিদ্ধান্ত নিলেন, তা স্পষ্ট নয়।

[আরও পড়ুন: এশিয়া কাপের আগে স্বস্তি ভারতীয় শিবিরে, দলে ফিরতে চলেছেন ‘ফিট’ রাহুল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement