shono
Advertisement

GST’র হার কমায় আয়ের ৪ শতাংশ সঞ্চয়ে সক্ষম গৃহস্থ, দাবি নির্মলার  

শনিবার সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। The post GST’র হার কমায় আয়ের ৪ শতাংশ সঞ্চয়ে সক্ষম গৃহস্থ, দাবি নির্মলার   appeared first on Sangbad Pratidin.
Posted: 11:43 AM Feb 01, 2020Updated: 11:46 AM Feb 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। প্রত্যাশা মতোই কেন্দ্র সরকারের বিভিন্ন পদক্ষেপের উপযোগীতা তুলে ধরে GST প্রসঙ্গ তুললেন অর্থমন্ত্রী। সংসদে তিনি জানান, বিভিন্ন ধাপে  GST’র হার কমায় আয়ের প্রায় ৪ শতাংশ সঞ্চয় করতে সক্ষম হয়েছে সাধারণ গৃহস্থ।        

Advertisement

অর্থমন্ত্রী হিসেবে এটি সীতারমণের দ্বিতীয় বাজেট। আর্থিক মন্দা, নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি ও কর্ম সংস্থানে সমস্যা, সব মিলিয়ে দ্বিতীয় মোদি সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাঁর কাজ খুব একটা সহজ নয়। বিশ্লেষকদের মতে, পরিবর্তিত পরিস্থিতিতে সরকার ‘ফিল গুড’ বাজেট বা ‘আম আদমি’র বাজেটের দিকেই হাঁটবে। সেই প্রত্যাশা পূরণ করে এদিন সংসদে GST প্রসঙ্গ তুলে ধরেছেন অর্থমন্ত্রী। তবে তাঁর দাবি কতটা যুক্তিযুক্ত তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। বিভিন্ন ধাপে GST’র হার কমলেও সেই লাভ খুচরো ক্রেতা বা ব্যবসায়ীর কাছে তেমনটা পৌঁছায়নি বলেই অভিযোগ। পাশাপাশি, পেঁয়াজ, আলু-সহ অন্য শাক-সবজির দাম বেড়ে যাওয়ায় গৃহস্থের সঞ্চয়ে যে টান পড়েছে তা সবার জানা। এহেন পরিস্থিতিতে অর্থমন্ত্রীর সঞ্চয়ের দাবি নিয়ে প্রশ্ন ওঠা অসম্ভব কিছু নয়।

 

এটি দ্বিতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট।এদিন সকাল ১১টায় সংসদে বাজেট পড়া শুরু করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সংসদে তিনি বলেন, GST প্রণয়নের জন্য প্রত্যক্ষ করদাতার সংখ্যা বেড়েছে। মানুষের উপর থেকে করের বাড়তি বোঝা কমেছে।’ পাশাপাশি তিনি আর বলেন,  দেশবাসীর আয় এবং ক্রয়ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে চলতি বাজেট পেশ করা হচ্ছ। তিনি আরও জানান, ২০০৬ থেকে ২০১৬ সালের মধ্যে ২৭১ মিলিয়ন মানুষ দরিদ্রসীমার পার করতে সক্ষম হয়েছেন।                  

The post GST’র হার কমায় আয়ের ৪ শতাংশ সঞ্চয়ে সক্ষম গৃহস্থ, দাবি নির্মলার   appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement