shono
Advertisement

নিয়োগে বেনিয়ম, দমকল বিভাগের ২৫ জনের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট

অন্য জেলার ক্ষেত্রেও এমনটা ঘটলে, রাজ্য সরকারকে তা দেখতে হবে, নির্দেশ হাই কোর্টের।
Posted: 04:47 PM Sep 14, 2023Updated: 08:54 PM Sep 14, 2023

গোবিন্দ রায়: এবার দমকল বিভাগের (Fire Service) চাকরিতে নিয়োগ দুর্নীতির ছায়া। বীরভূমে (Birbhum)অক্সিলারি ফায়ার অপারেটর পদে ২৫ জনের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। বৃহস্পতিবার এই মামলায় বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ চাকরি বাতিল করেছে। যার জেরে ১৫০০ জনের ভবিষ্যৎ প্রশ্নের মুখে। এদিন চাকরি বাতিলের রায় ঘোষণার পর বিচারপতি বসাক সরকারি কৌঁসুলিকে স্পষ্ট করে দেন, বীরভূম জেলার মামলার ক্ষেত্রে দেওয়া হয়েছে। কিন্তু অন্য কোনও জেলায় যদি এই পদে এভাবে নিয়োগ হয়ে থাকে, সেসব নিয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকেই।

Advertisement

২০১৭ সালে সারা রাজ্যে ১৫০০ জনকে অক্সিলারি ফায়ার অপারেটর পদে নিয়োগের (Recruitment) সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যে। উচ্চ আদালতের নির্দেশের ফলে বাকিদের চাকরির ভবিষ্যৎও প্রশ্নের মুখে পড়তে পারে আশঙ্কা আইনজীবীদের একাংশের। রায় দিতে গিয়ে বিচারপতি বসাক স্পষ্টভাবে জানিয়েছেন, অন্যান্য জেলার ক্ষেত্রে কীভাবে এই পদে নিয়োগ করা হয়েছে, তা যেন রাজ্য সরকার খতিয়ে দেখে এবং যথোপযুক্ত ব্যবস্থা নেয়।

[আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! CEC বিল নিয়ে বিরোধিতার ঝড় তোলার নির্দেশ মুখ্যমন্ত্রীর]

আদালতের আরও বক্তব্য, দমকলের মতো একটা গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যেখানে পাবলিক সার্ভিস কমিশনের (PSC) মাধ্যমে স্থায়ী নিয়োগ হয়, সেখানে এমন অস্থায়ী নিয়োগ যথাযথ নয়। পাশাপাশি এটা স্বাভাবিক ন্যায়বিচারের পরিপন্থী বলেও এদিন মন্তব্য করেন বিচারপতি। বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিরোধী শিবির। সিপিএম (CPM) নেতা সুজন চক্রবর্তীর প্রতিক্রিয়া, এই সরকারের আমলে প্রতিটি নিয়োগের সঙ্গেই দুর্নীতি জড়িয়ে রয়েছে। এর ফলে হয়রানি মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। বিজেপি (BJP) নেতা শমীক ভট্টাচার্য বলেন, শুধু নিয়োগ প্রক্রিয়া বাতিল করলে হবে না, এই ঘটনার সঙ্গে যারা জড়িত, তাঁদের চিহ্নিত করেও কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

[আরও পড়ুন: কারও ছেলের বয়স একমাস, কারও মেয়ে দুমাসের! শোকে পাথর কাশ্মীরে শহিদ ৩ নিরাপত্তারক্ষীর পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement