shono
Advertisement

‘স্কুল তো মিষ্টির দোকান নয়, ইচ্ছামতো দাম নির্ধারণ করা হবে’, ফি বৃদ্ধি মামলায় কড়া হাই কোর্ট

আগামী ৫ জুন মামলার পরবর্তী শুনানি।
Posted: 02:04 PM May 23, 2023Updated: 02:18 PM May 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারি স্কুলে বার্ষিক ফি বৃদ্ধি মামলায় কড়া পর্যবেক্ষণ কলকাতা হাই কোর্টের। শহরের দু-তিনটি নাম করা স্কুলে অস্বভাবিক ফি বৃদ্ধি নিয়ে দায়ের হয় মামলা। আদালতের পর্যবেক্ষণ, “স্কুল তো মিষ্টির দোকান নয়? ইচ্ছামতো দাম নির্ধারণ করা হবে।” কেন ফি বৃদ্ধি করা হয়েছে আগামী শুনানিতে সেই কারণ জানানোর নির্দেশও দেওয়া হয়েছে। আগামী ৫ জুন মামলার পরবর্তী শুনানি।

Advertisement

কলকাতার দু-তিনটি নাম করা স্কুলে অস্বভাবিক ফি বৃদ্ধি নিয়ে বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে মামলা দায়ের হয়। অভিভাবকদের দাবি, বিভিন্ন ক্লাসে ২২-৫০ শতাংশ হারে বাড়ানো হচ্ছে ফি। আরেকটি স্কুলে আবার ফি বেড়েছে ১০০ শতাংশ। ফি দিতে কালঘাম ছুটছে অভিভাবকদের। এই স্কুলগুলি সিবিএসই বোর্ডের। বোর্ডের আইনজীবী প্রশ্ন করেন, “ফি নিয়ন্ত্রণে আপনাদের ভূমিকা ঠিক কী?” বোর্ডের তরফে জানানো হয় এই সিদ্ধান্ত রাজ্যের উপরেই নির্ভরশীল।

[আরও পড়ুন: কলকাতার ক্যানসার আক্রান্ত বৃদ্ধার বাড়িতে খাবেন মাছের ঝোল-ভাত! কথা দিলেন শাহরুখ]

এই মামলার শুনানিতে রাজ্য সরকারের আইনজীবী দাবি করেন, “অনেক স্কুল ফি বাড়ানোর আগে রাজ্যে সরকারের অনুমতি নেয় না।” বিচারপতির পর্যবেক্ষণ, “স্কুল তো মিষ্টির দোকান নয়! ইচ্ছামতো দাম নির্ধারণ করা হবে!” ঠিক কী কারণে এমন অস্বাভাবিক হারে ফি বৃদ্ধি করা হয়েছে, আগামী শুনানিতে সে সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট জমার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আগামী ৫ জুন মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: জামাইদের জন্য সুখবর, জামাইষষ্ঠীতে অর্ধদিবস ছুটি ঘোষণা নবান্নের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement