shono
Advertisement

শিক্ষক নিয়োগে কড়া হাই কোর্ট, ২৪ ঘণ্টার মধ্যে মেধাতালিকা প্রকাশের নির্দেশ

নির্দেশ কার্যকর না হলে এসএসসি-র সচিবকে জেলে ভরার হুঁশিয়ারি। The post শিক্ষক নিয়োগে কড়া হাই কোর্ট, ২৪ ঘণ্টার মধ্যে মেধাতালিকা প্রকাশের নির্দেশ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:03 PM Jan 28, 2019Updated: 04:03 PM Jan 28, 2019

শুভঙ্কর বসু: এসএসসির সচিবকে জেলে ভরার হুঁশিয়ারি দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে সচিবকে শিক্ষক নিয়োগের মেধাতালিকা পেশের দিয়েছেন তিনি। এ রাজ্যে নবম ও দশম শ্রেণির ১২,৯০৫টি শিক্ষক পদ শূন্য। মাধ্যমিক স্তরে প্রায় ১৩ হাজার শূন্যপদের জন্য পরীক্ষায় বসেছিলেন প্রায় এক লক্ষ ৪৩ হাজার কর্মপ্রার্থী । কিন্তু একের পর এক মামলার বেড়াজালে আটকে ছিল এসএসসি-র ফলপ্রকাশ। এখন আর স্থগিতাদেশ হাল নেই, অথচ মেধাতালিকাও প্রকাশ হয়নি। ঝুলে রয়েছে এক লক্ষ ৪৩ হাজার পরীক্ষার্থীর ভবিষ্যৎ। সে দিকে তাকিয়েই আগামী ২৪ ঘণ্টার মধ্যে নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের তালিকা পেশের নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজশেখর মান্থা । হলফনামা আকারে মেধাতালিকা পেশের নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ না মানলে জেলে পাঠানো হবে বলে জানিয়েছেন বিচারপতি মান্থা। আগামীকাল অর্থাৎ মঙ্গলবারের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি-কে। 

Advertisement

[ সোমবার থেকে ফের কমল মেট্রোর সংখ্যা, ভোগান্তি নিত্যযাত্রীদের]

স্কুল সার্ভিস কমিশন সূত্রের খবর, শেষ বার শিক্ষক নিয়োগ হয়েছিল ২০১২ সালে। তখন  একসঙ্গে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষক করা হত। পরে আলাদাভাবে শিক্ষক নিয়োগ শুরু হয়।  ২০১৬ সালে মেধাতালিকা প্রকাশের পর নিয়োগের বিজ্ঞপ্তিও জারি হয়ে গিয়েছিল। কিন্তু আইনি জটিলতায় শেষপর্যন্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। সোমবার স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সচিবকে তলব করেছিল কলকাতা হাই কোর্ট। এসএসসি-র বিরুদ্ধে আদালতের নির্দেশ সত্ত্বেও নবম  ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগে মেধাতালিকা প্রকাশ না করার অভিযোগে হাই কোর্টে মামলা দায়ের করেছেন এক কর্মপ্রার্থী। মামলায় এসএসসি কর্তৃপক্ষকে হাজিরার নোটিস দেওয়া হলেও আদালতে উপস্থিত হননি এসএসসি চেয়ারম্যান ও সচিব। এই ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার এসএসসির চেয়ারম্যান এবং সচিবকে সশরীরে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি রাজশেখর মন্থা। এদিন তাঁরা সশরীরে আদালতে হাজির হয়ে গোটা বিষয় ব্যাখ্যা করেন। 

[ মা উড়ালপুল থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা, মিলনমেলার সামনে মিলল রক্তাক্ত দেহ]

The post শিক্ষক নিয়োগে কড়া হাই কোর্ট, ২৪ ঘণ্টার মধ্যে মেধাতালিকা প্রকাশের নির্দেশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement