shono
Advertisement

‘শিক্ষা বিক্রয়যোগ্য পণ্য হতে পারে না’, বেসরকারি স্কুলে ফি বৃদ্ধি নিয়ে কড়া বার্তা হাই কোর্টের

ফি  বৃদ্ধি নিয়ে রাজ্যের বক্তব্য কী তা জানতে চেয়েছে আদালত।
Posted: 04:23 PM Jun 06, 2023Updated: 04:39 PM Jun 06, 2023

গোবিন্দ রায়: বেসরকারি স্কুলে অস্বাভাবিক ফি বৃদ্ধি নিয়ে দীর্ঘদিন ধরে জটিলতা জারি। ঘটনার জল গড়িয়েছে আদালতে। মঙ্গলবার ফি বৃদ্ধি সংক্রান্ত মামলায় কড়া মন্তব্য করল কলকাতা হাই কোর্ট। বিচারপতি বিশ্বজিৎ বসুর পর্যবেক্ষণ, “ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষা বিক্রয়যোগ্য পণ্য হতে পারে না। ইচ্ছে মতো টাকায় শিক্ষা বিক্রি হতে পারে না। বেসরকারি স্কুলগুলো তাঁদের পছন্দের যেমন খুশি টাকায় শিক্ষা বিক্রি করতে পারে না।”

Advertisement

আদালতের মতে, বেসরকারি স্কুলগুলোর উপর রাজ্যের নিয়ন্ত্রণ থাকা জরুরি। বেসরকারি স্কুলের বেতন কাঠামো কী হবে তা রাজ্য সরাসরি ঠিক করে দিতে পারে না ঠিকই, কিন্তু কোথাও তো বলা নেই বেসরকারি স্কুলগুলোর উপর রাজ্যের কোনও নিয়ন্ত্রণ থাকবে না। রাজ্যের ২০১২ সালের আইন বলছে, রাজ্যের কনসেন্ট থাকতে হবে।

[আরও পড়ুন: পাড়ায় রমরমিয়ে গাঁজা ব্যবসা, প্রতিবাদ করে ভাইয়ের হাতে ‘খুন’ দাদা!]

এই মামলায় বিচারপতি বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি নিয়ে রাজ্যের বক্তব্য কী তা জানতে চেয়েছেন। দু-সপ্তাহের মধ্যে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। এ নিয়ে সুষ্ঠ সমাধান চায় আদালত। প্রসঙ্গত, এদিন রাজ্যে অ্যাডভোকেট জেনারেল অনুপস্থিত থাকায় ২১ জুন মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত। সেদিন এজি-কে মামলায় সওয়ালের জন্য উপস্থিত থাকতে বলেন বিচারপতি।

[আরও পড়ুন: ‘সস্তার অস্ত্র, গরমে বোম ফেটে যাচ্ছে’, বনগাঁ বিস্ফোরণ নিয়ে হাস্যকর দাবি অর্জুনের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement