shono
Advertisement

SSC নিয়োগে বেনিয়ম মামলা: ফের কড়া নির্দেশ কলকাতা হাই কোর্টের, কী জানাল আদালত?

২০১৬ সালে এসএসসির চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগে বেনিয়মের অভিযোগ।
Posted: 01:50 PM Mar 31, 2022Updated: 03:53 PM Mar 31, 2022

গোবিন্দ রায়: এসএসসি (SSC) নিয়োগে বেনিয়ম মামলায় ফের কড়া নির্দেশ কলকাতা হাই কোর্টের (Calcutta High Court)। বৃহস্পতিবার রাত ১২টার মধ্যে এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহাকে জিজ্ঞাসাবাদ করতে হবে সিবিআইকে। তবে তাঁকে গ্রেপ্তার করা যাবে না। এমনই নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement

আদালতের পর্যবেক্ষণ, স্কুলে বেআইনি নিয়োগ নিয়ে যে সব মামলা আসছে আদালতের কাছে, তার মধ্যে বহু মামলায় শান্তিপ্রসাদ সিনহার নির্দেশ কাজ করেছে বলে তথ্য রয়েছে হাই কোর্টের কাছে। তাই বৃহস্পতিবারই তাঁকে জেরা করতে হবে বলে নির্দেশ দিয়েছে আদালত। শুক্রবার ফের এই মামলার শুনানি।

[আরও পড়ুন: জমায়েত হঠাতে পুলিশের তাড়া, পালাতে গিয়ে ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু, উত্তপ্ত পাতিপুকুর]

উল্লেখ্য, ২০১৬ সালে প্রকাশিত হয় এসএসসির চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগে বিজ্ঞপ্তি। ৪ মে ২০১৯ সালে প্যানেলের মেয়াদ শেষ হয়। অভিযোগ, ৯০ জনের নাম প্যানেলে নেই। এ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীরা। এই মামলায় শান্তিপ্রসাদ সিনহাকে জেরার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

প্রসঙ্গত, বুধবার নজিরবিহীন ঘটনা ঘটে কলকাতা হাই কোর্টে। বার বার তাঁর দেওয়া সিবিআই তদন্তের নির্দেশ কেন স্থগিত করে দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এই সংক্রান্ত যাবতীয় নথি দেশের প্রধান বিচারপতি এবং হাই কোর্টের প্রধান বিচারপতির কাছে পাঠানোর নির্দেশ দিয়েছিলেন তিনি। এবার ফের কড়া নির্দেশ দিলেন তিনি।

[আরও পড়ুন: জমায়েত হঠাতে পুলিশের তাড়া, পালাতে গিয়ে ট্রেনের ধাক্কায় যুবকের মৃত্যু, উত্তপ্ত পাতিপুকুর]

প্রসঙ্গত, নবম-দশম শ্রেণির গণিতের শিক্ষক নিয়োগ মামলায়ও শান্তিপ্রসাদ সিনহার সম্পত্তির বিবরণ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সম্পত্তির হিসেব নিয়ে তাঁর দেওয়া নির্দেশের পালটা সিল খাম খোলা যাবে না বলে যে নির্দেশ দিয়েছে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ, সেই বিতর্কেও বিস্ফোরক মন্তব্য করেছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এরপর তিনি সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতির হস্তক্ষেপের দাবি তুলেছেন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement