shono
Advertisement

ফাইজার টিকা নেওয়ার ছ’দিনের মধ্যেই করোনা আক্রান্ত মার্কিন নার্স! প্রশ্নে টিকার কার্যকারিতা

কী বলছেন বিশেষজ্ঞরা?
Posted: 05:19 PM Dec 30, 2020Updated: 05:19 PM Dec 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন হল আমেরিকায় (US) শুরু হয়েছে করোনার টিকাকরণ। এর মধ্যেই বিপত্তি। ফাইজার ভ্যাকসিন (Pfizer Covid-19 vaccine) নেওয়ার পরই করোনা আক্রান্ত হলেন ক্যালিফোর্নিয়ার (California) এক নার্স! গত ১৮ ডিসেম্বর তাঁকে টিকা দেওয়া হয়। এরপর ক্রিসমাসের সময়ই তিনি অসুস্থ হয়ে পড়েন। পরীক্ষায় ধরা পড়ে তিনি কোভিড (COVID-19) পজিটিভ। ‘এবিসি নিউজ’-এ প্রকাশিত এক খবর থেকে তেমনটাই জানা যাচ্ছে।

Advertisement

গত ১৮ ডিসেম্বর ফাইজার ভ্যাকসিন নেওয়ার পর নিজের ফেসবুকে সেকথা জানিয়েছিলেন বছর পঁয়তাল্লিশের ম্যাথু ডবলিউ। টিকাকরণের ফলে তাঁর হাত সামান্য ফুলেছে বলে লিখেছিলেন তিনি। তবে এছাড়া আর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বলেও জানিয়ে দেন ম্যাথু। দু’টি স্থানীয় হাসপাতালে নার্স হিসেবে কাজ করেন ওই মহিলা। কোভিড ইউনিটেই কর্মরত রয়েছেন তিনি। ভ্যাকসিন নেওয়ার ছ’দিন পরে আচমকাই অসুস্থ হয়ে পড়েন ম্যাথু। পেশিতে ব্যথা ও ক্লান্তির মতো উপসর্গ দেখা দেয়। পরীক্ষার ফল আসে ক্রিসমাসের পরের দিন। জানা যায়, তিনি কোভিড পজিটিভ।

[আরও পড়ুন: ইমরান বিরোধিতার ফল! আর্থিক দুর্নীতির অভিযোগে ধৃত পাকিস্তানের প্রাক্তন বিদেশমন্ত্রী]

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে। যদিও বিশেষজ্ঞদের মতে, এই ধরনের ঘটনা অস্বাভাবিক নয়। টিকাকরণের ১০ থেকে ১৪ দিন পরে শরীরে সুরক্ষা বলয় তৈরি হয়। তার আগে কেউ আক্রান্ত হতেই পারেন। সান দিয়েগোর ছোঁয়াচে রোগ বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান রেমার্সের কথায়, ‘‘ভ্যাকসিনের ট্রায়াল থেকেই আমরা জান‌ি, ভ্যাকসিন নেওয়ার ১০ থেকে ১৪ দিনের মধ্যে আপনার শরীর ভাইরাসের থেকে সুরক্ষিত হয়ে ওঠে। প্রথম ডোজ আপনাকে ৫০ শতাংশ সুরক্ষা দেয়। দ্বিতীয় ডোজটির পরে তা বেড়ে দাঁড়ায় ৯৫ শতাংশে।’’ পাশাপাশি তাঁর আরও দাবি, ম্যাথু সম্ভবত ভ্যাকসিন নেওয়ার আগেই আক্রান্ত হয়েছিলেন। কিন্তু তখন তা টের পাওয়া যায়নি। এছাড়া কোভিড ওয়ার্ডে কাজ করার ফলে অনেক বেশি পরিমাণে ভাইরাসের সামনে ‘এক্সপোজড’ হওয়াটাও একটা ফ্যাক্টর হতে পারে বলে দাবি তাঁর।

[আরও পড়ুন: ভ্যাকসিনের প্রতি আস্থা বাড়ানোর চেষ্টা, টেলিভিশনের লাইভ অনুষ্ঠানে টিকা নিলেন কমলা হ্যারিস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement