shono
Advertisement

তদন্তের স্বার্থে ব্যবহার করা যাবে না আধার, নির্দেশ কর্তৃপক্ষের

তবে নির্দিষ্ট কয়েকটি মামলার ক্ষেত্রে বায়োমেট্রিক তথ্য নিতে পারবে পুলিশ। The post তদন্তের স্বার্থে ব্যবহার করা যাবে না আধার, নির্দেশ কর্তৃপক্ষের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:22 AM Jun 23, 2018Updated: 12:22 PM Jun 23, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে তদন্তমূলক কোনও কাজে ব্যবহার করা যাবে না আধার কার্ড। দিন দুই আগে এনসিআরবি বলেছিল অপরাধের তদন্ত করার জন্য আধারের সীমিত বায়োমেট্রিক ডেটা নিতে পারবে পুলিশ। এবার ইউআইডিএআই নির্দেশ জারি করল আধার আইন অনুযায়ী বায়োমেট্রিক ডেটা কোনওভাবেই কাজে লাগাতে পারবে না পুলিশ। এও জানানো হয়েছে, আধারের তথ্য কোনও তদন্তকারী সংস্থার সঙ্গে শেয়ার করা যাবে না।

Advertisement

[ ক্ষেতে নিয়ে গিয়ে ১৩ বছরের বালিকাকে গণধর্ষণ, ৭ অভিযুক্ত পলাতক ]

এনিয়ে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) একটি বিবৃতি জারি করেছে। জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) ডিরেক্টর ইশ কুমার বৃহস্পতিবার এনিয়ে পুলিশকে কড়া নির্দেশ দিয়েছেন। বলেছেন, আধার তথ্য সীমিত পরিমাণে ব্যবহার করতে হবে। প্রথমবার কোনও অপরাধীকে ধরলে বা অজ্ঞাত পরিচয় কোনও মৃতদেহের পরিচয় জানতে আধার ব্যবহার করা যেতে পারে। এনিয়ে ইউআইডিএআই যে বিবৃতি জারি করেছে তাতে বলা হয়েছে, ২০১৬ সালের আধার আইন অনুযায়ী তদন্তের কাজে আধারের বায়োমেট্রিক ডেটা ব্যবহার করার কোনও অনুমতি নেই।

ইউআইডিএআই জানিয়েছে, কয়েকটি ক্ষেত্রে অবশ্য আধারের তথ্য নেওয়া যায়। আধার আইনের ৩৩ ধারা অনুয়ায়ী জাতীয় সুরক্ষার ক্ষেত্রে বায়োমেট্রিক তথ্য নেওয়া যাবে। কিন্তু তার জন্য মন্ত্রিসভার সচিবের অনুমোদন প্রয়োজন। সুপ্রিম কোর্টে আধার মামলায় এমন সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

[ আর্জেন্টিনার হার মানতে না পেরে নদীতে ঝাঁপ কেরলের মেসি-ভক্তের! ]

আধার আইন অনুসারে, ইউআইডিএআই যে বায়োমেট্রিক্স তথ্য সংগ্রহ করে তা আধার কার্ড তৈরি ও আধার হোল্ডারদের পরিচয় প্রমাণের জন্য কাজে লাগানো হবে। অন্য কোনও কাজে তা ব্যবহার করা যাবে না। ইউআইডিএআই এও বলেছে, এটি কোনও অপরাধ তদন্ত সংস্থার সঙ্গে শেয়ার করা যাবে না।

আধার কার্ড য়ারা তৈরি করে সেই বিভাগ জানিয়েছে, মুম্বই হাইকোর্ট যখন একটি বিশেষ মামলায় তদন্ত সংস্থাকে বায়োমেট্রিক তথ্য দেওয়ার নির্দেশ দেয়, তখন মামলা যায় সুপ্রিম কোর্টে। দেশের সর্বোচ্চ আদালত সেই সিদ্ধান্ত স্থগিত করে দেয়।

তদন্তের জন্য পুলিশের কাছে আধার বা বায়োমেট্রিক তথ্যের প্রয়োজন রয়েছে। কারণ প্রতি বছর ৮০ থেকে ৮৫ শতাংশ অপরাধী প্রথমবারের জন্য ধরা পড়ে। পুলিশে তাদের কোনও রেকর্ড থাকে না। এছাড়া অনেক সময় অপরাধী তাদের আঙ্গুলের ছাপ রেখে যায়। সেগুলি যাচাই করার জন্য বায়োমেট্রিক তথ্য দরকার। জানিয়েছেন এনসিআরবি ডিরেক্টর।

The post তদন্তের স্বার্থে ব্যবহার করা যাবে না আধার, নির্দেশ কর্তৃপক্ষের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement