shono
Advertisement

পুষ্টিবিদ হতে গেলে কী কী ডিগ্রি প্রয়োজন? গাইড করলেন ডায়েট কনসালট্যান্ট

এখন নিউট্রিশন আলাদা বিষয় হিসাবে পড়া শুরু হয় একাদশ শ্রেণি থেকেই।
Posted: 04:55 PM Feb 01, 2024Updated: 05:03 PM Feb 01, 2024

পুষ্টিবিদ হতে চাইলে কীভাবে এগোবে? জানাচ্ছেন ডায়েট কনস‌ালট‌্যান্ট অর্পিতা গোস্বামী

Advertisement

প্রতিদিন আমরা যা খাবার খাই তা থেকে আমাদের শরীর প্রয়োজনীয় পুষ্টি নেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। আমাদের শরীরে বিভিন্ন নিউট্রিয়েন্টের প্রয়োজন কতটা তার একটা হিসাব আছে। সেটাকে RDA (Recommended Dictory Allowce) বলা হয়। একজন ডায়েটেশিয়ানের কাজ হল খাদ্যের মাধ্যমে সেই RDA পূরণ করে এবং ভারসাম্য বজায় রেখে খাদ্যতালিকা তৈরি করা। এর জন্য অনেক ক্যালকুলেশনের প্রয়োজন। এবং অবশ্যই প্রয়োজন এবিষয়ে সঠিক ডিগ্রি ও অভিজ্ঞতা থাকা। কিন্তু দুর্ভাগ্যবশত আমরা প্রায়ই দেখি যারা বিজ্ঞানের এই শাখার সঙ্গে যুক্ত নন বা শুধুমাত্র একটা সার্টিফিকেট কোর্স করেছেন, কোনও হাসপাতালে কাজের অভিজ্ঞতা বা জ্ঞান কিছুই নেই তাঁরা ডায়েট চার্ট তৈরি করছেন বা পরামর্শ দিচ্ছেন। তাঁদের চার্টে হয়তো শুধুমাত্র কয়েকটি খাবারের নাম লেখা থাকে।

জেনে নিন একজন ডায়েটেশিয়ান বা পুষ্টিবিদের কমপক্ষে কী কী ডিগ্রি থাকা প্রয়োজন। ভবিষ্যতে যাঁরা এই পেশায় আসতে চান তাঁরা কীভাবে এগোবেন – 

১) ফুড সায়েন্স বা ফুড টেকনোলজিতে স্নাতকোত্তর
২) ক্লিনিকাল নিউট্রিশনে স্নাতকোত্তর
৩) নিউট্রিশন বা বায়ো সায়েন্স নিয়ে স্নাতক হওয়ার পর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ‌্যান্ড পাবলিক হেলথ থেকে ডায়েটেটিক্সে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা।

এর সঙ্গে অবশ্যই প্রয়োজন কোনও সরকারি বা বেসরকারি হাসপাতালে ৬ মাস থেকে ১ বছর কোনও অভিজ্ঞ ডায়েটিশিয়ানের তত্ত্বাবধানে ইন্টার্নশিপ করা।

[আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর, রেলের ‘নিয়োগে’ বয়সে ৩ বছরের ছাড়]

কোথায় পড়বে
এখন নিউট্রিশন আলাদা বিষয় হিসাবে পড়া শুরু হয় একাদশ শ্রেণি থেকেই। এর পর স্নাতক স্তরে উপরিউক্ত কোর্সগুলো করা উচিত। যে সব কলেজে ফুড অ‌্যান্ড নিউট্রিশনে বিএসসি পড়ানো হয় সেগুলো হল বিদ্যাসাগর কলেজ, আচার্য প্রফুল্ল চন্দ্র কলেজ, বারাকপুর রাষ্ট্রগুরু সুরেন্দ্রনাথ কলেজ, জয়পুরিয়া কলেজ, বাগবাজার উওমেন্স কলেজ, বেহালা কলেজ, মহিষাদল রাজ কলেজ, হুগলি উওমেন্স কলেজ, হলদিয়া বিবেকানন্দ মিশন, প্যারামেডিক‌্যাল কলেজ দুর্গাপুর, রায়দিঘি কলেজ, সারদা মা গার্লস কলেজ ইত‌্যাদি।  

কাজের সুযোগ
বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতালে ডায়েটেশিয়ান হিসাবে কাজের সুযোগ আছে। সরকারি বিভিন্ন মেটার্নাল চাইল্ড হেলথ , রুরাল চাইল্ড হেলথ, ICDS প্রভৃতি জায়গায় কাজের সুযোগ আছে। অনেক এনজিও ডায়েটেশিয়ান নিযুক্ত করে কোনও নির্দিষ্ট প্রোগ্রামের জন্য বা রেগুলার কাজের জন্য। বিভিন্ন নিউট্রিশনাল সাপ্লিমেন্ট বা ফার্মাসিউটিক্যাল কোম্পানি (নেসলে, আমূল, বোর্নভিটা ইত‌্যাদি) নিউট্রিশনিস্ট নিযুক্ত করে। এছাড়া বিভিন্ন মেডিক‌্যাল পরীক্ষাগারে রিসার্চেও অনেক পড়াশোনা ও কাজের সুযোগ আছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement