shono
Advertisement

দেশজুড়ে সরকারি স্কুলগুলোতে ফাঁকা লক্ষ লক্ষ পদ, তথ্য দিল কেন্দ্র

এক লিখিত প্রশ্নের জবাবে এই তথ্য দিল শিক্ষা মন্ত্রক।
Posted: 04:17 PM Dec 05, 2023Updated: 04:17 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই মুহূর্তে দেশে প্রাথমিক ও মাধ্যমিক সরকারি স্কুলগুলিতে (Government schools) শূন্যপদ রয়েছে ৮ লক্ষ ৪০ হাজার। সংসদে এক লিখিত প্রশ্নের জবাবে এই তথ্য দিল শিক্ষা মন্ত্রক। প্রসঙ্গত, গত মার্চে সরকারের তরফে জানানো হয়েছিল সব মিলিয়ে ৯ লক্ষ ৮০ হাজার শূন্যপদ রয়েছে দেশের স্কুলগুলিতে। নয়া পরিসংখ্যানে দেখা যাচ্ছে এক্ষেত্রে সামান্য উন্নতি হয়েছে।

Advertisement

শিক্ষা মন্ত্রকের (Education Ministry) তরফে জানানো হয়েছে, প্রাথমিক স্তরে ৭ লক্ষ ২০ হাজার ও মাধ্যমিক স্তরে ১ লক্ষ ২০ হাজার শূন্যপদ রয়েছে। আর এই সংখ্যার অর্ধেকের বেশি রয়েছে বিহার, উত্তরপ্রদেশ ও ঝাড়খণ্ডে। গত মার্চেই কেন্দ্র জানিয়েছিল প্রাথমিক স্তরে ৭ লক্ষ ৪০ হাজার ও মাধ্যমিক স্তরে ১ লক্ষ ৬০ হাজার শূন্যপদ রয়েছে। উচ্চমাধ্যমিক স্তরে শূন্যপদ প্রায় ৯২ হাজার। বর্তমান পরিসংখ্যান থেকে পরিষ্কার, গত কয়েক মাসে ৬০ হাজার নিয়োগ হয়েছে। কিন্তু এখনও রয়ে গিয়েছে বহু শূন্যপদই।

[আরও পড়ুন: শিশিরের বিরুদ্ধে CBI তদন্ত? কুণাল ঘোষের আবেদনে পালটা চিঠি অমিত শাহর]

তবে পাঁচটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রাথমিক বিদ্যালয়ে একটিও শূন্যপদ নেই। রাজ্যগুলি হল গোয়া, কেরল, মহারাষ্ট্র, নাগাল্যান্ড, ওড়িশা। অন্যদিকে পাঁচটি রাজ্য রয়েছে, যেখানে মাধ্যমিক বিদ্যালয়ে কোনও শূন্যপদ নেই। রাজ্যগুলি হল কেরল, মহারাষ্ট্র, নাগাল্যান্ড, ওড়িশা ও সিকিম।

[আরও পড়ুন: ‘ব্যক্তিগত আক্রমণ ভুলে দুর্নীতি দূর করব’, সাক্ষাৎকারে অকপট বিধায়ক জেজে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement