shono
Advertisement

মোদি বিরোধী মন্তব্যের জের! এবার CBI-এর নজরে অনুরাগ কাশ্যপ

তদন্তে সহযোগিতার জন্য NFDC-র কাছ থেকে নথি চেয়েও পাঠিয়েছে CBI। The post মোদি বিরোধী মন্তব্যের জের! এবার CBI-এর নজরে অনুরাগ কাশ্যপ appeared first on Sangbad Pratidin.
Posted: 03:09 PM Dec 24, 2019Updated: 03:09 PM Dec 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ায় বিজেপি সরকারের বিরুদ্ধে ‘বাঁকা’ কথা লিখেছেন। দেশজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendments Act) প্রতিবাদে শামিল হয়েছেন। তার জেরেই এবার সিবিআই তদন্তের মুখে পড়লেন পরিচালক অনুরাগ কাশ্যপ! এমনটাই মনে করছেন রাজনৈতিক এবং বলিমহলের একাংশ।

Advertisement

দিন দুয়েক আগেই অনুরাগের টুইটার ফলোয়ারের সংখ্যা ৫ লক্ষ ২৪ হাজার থেকে নেমে একধাক্কায় ৭৬ হাজারে চলে এসেছে। যার স্ক্রিনশট পোস্ট করে তীব্র প্রতিবাদে সরব হয়েছিলেন পরিচালক। অনুরাগের অনুরাগীরাও সমালোচনা করে প্রশ্ন তুলেছিলেন যে, কীভাবে @TwitterIndia-র তরফে একজন টুইটার ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা কমিয়ে দিতে পারে? এবার ন্যাশনাল ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন (NFDC)-এর নিয়মবিরুদ্ধ কাজ করার অভিযোগ উঠল অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে। যার জেরে অতি শীঘ্রই তাঁকে সিবিআই তদন্তের মুখোমুখি হতে হবে বলে মনে করছেন বলি মহলের একাংশ। সমাজকর্মী যোগেন্দ্র যাদব সোমবার টুইট করেছেন, “CAB-র বিরুদ্ধে মুখ খুলে CBI তদন্তের মুখে পড়েছেন।” 

[আরও পড়ুন: ‘ভীতু-অহংকারী সরকার’, মোদিকে তোপ দেগে টুইটার হামলার শিকার অনুরাগ! ]

ঠিক কী হয়েছে? অনুরাগের বিরুদ্ধে আর্থিক তছরুপ এবং অনৈতিক কাজ করার অভিযোগ তুলেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। অভিযোগ, ন্যাশনাল ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের নিয়মের বিরুদ্ধে গিয়ে অনুরাগ কাশ্যপ-সহ আরও বেশ কয়েকজন পরিচালক অনৈতিক সুযোগ-সুবিধা পাইয়ে দিয়েছেন ফিল্ম ইন্ডাস্ট্রির কিছু লোককে। এমনকী, তাঁদের প্রয়োজনের বাইরে গিয়ে মাত্রাতিরিক্ত টাকা দেওয়া হয়েছিল বলেও অভিযোগ উঠেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে। এই বিষয়ে NFDC-তে অভিযোগ জানানোর পরই প্রাথমিক তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা অর্থাৎ সিবিআই।  

সোমবার অর্থাৎ ২৩ ডিসেম্বর সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার তরফে ন্যাশনাল ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের ডাইরেক্টর (অর্থ বিভাগ)-এর কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। যেখানে বলা হয়েছে, কর্পোরেশন, সান টিভি, ইউএফও মুভিজ, অনুরাগ কাশ্যপ ফিল্মসের আধিকারিক এবং অন্যান্য অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে প্রাথমিক তদন্ত শুরু করেছে সিবিআই। এই তদন্তে সহযোগিতার জন্য ইতিমধ্যেই NFDC-র কাছ থেকে বেশ কিছু নথি চেয়েও পাঠিয়েছেন তদন্তকারীরা।

[আরও পড়ুন: জীবনযুদ্ধে ক্লান্ত বধূর কবাডি কোর্টে ফিরে আসার লড়াই, ‘পাঙ্গা’র ট্রেলারে অনবদ্য কঙ্গনা ]

অনুরাগের মোদি-বিদ্বেষী মন্তব্য অবশ্য এই নতুন নয়। এর আগেও অনেকবার মোদির বিদেশ সফর থেকে একাধিক বিষয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করেছেন তিনি। সম্প্রতি জাতীয় এক গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মোদি সরকারকে একহাত নেন অনুরাগ কাশ্যপ। ভীতু, অহংকারী, ক্ষমতালোভী সরকার বলেও তোপ দাগেন। ‘গ্যাংস অফ ওয়াসেপুর’, ‘ব্ল্যাক ফ্রাইডে’র মতো ছবির পরিচালক আরও বলেন, “নরেন্দ্র মোদী সবসময় কংগ্রেসকে দোষ দেন। আজ তিনি নিজেই ইন্দিরা গান্ধীর মতো কাজ করছেন। আর অমিত শাহ তো সঞ্জয় গান্ধীর চরিত্র করছেন। তাহলে তাঁদের সঙ্গে কংগ্রেসের কী পার্থক্য থাকল?” যার খেসারতও দিতে হয়েছে পরিচালককে।  তবে এবার অনুরাগের নাগরিকত্ব আইনের প্রতিবাদের পর তাঁর উপর CBI তদন্ত জারি যে বেশ তাৎপর্যপূর্ণ, তা বলাই বাহুল্য। এমনটাই মনে করছেন রাজনৈতিক এবং বলি মহলের একাংশ।

The post মোদি বিরোধী মন্তব্যের জের! এবার CBI-এর নজরে অনুরাগ কাশ্যপ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement