shono
Advertisement

সমানে সমানে টক্কর সিবিআই-রাজ্য পুলিশের, হাই কোর্টে পালটা আবেদন রাজীব কুমারের

রাজীব কুমারকে অপসারণের দাবিতে জনস্বার্থ মামলা হাই কোর্টে। The post সমানে সমানে টক্কর সিবিআই-রাজ্য পুলিশের, হাই কোর্টে পালটা আবেদন রাজীব কুমারের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:08 PM Feb 04, 2019Updated: 09:41 PM Feb 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  পুলিশ কমিশনারের বাড়িতে সিবিআই অভিযানকে হাতিয়ার করে পালটা চাল দিল কলকাতা পুলিশ। সিবিআইয়ের পূর্বাঞ্চলীয় শাখার যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবকে আর্থিক প্রতারণা মামলার নোটিস ধরাল ভবানীপুর থানা। সূত্রের খবর, সোমবার তাঁর বিরুদ্ধে ৪৫লক্ষ টাকা তছরূপের অভিযোগে চলা মামলায় নোটিস পাঠানো হয়েছে। এই নোটিস প্রাপ্তির কথা স্বীকার করে নিয়েছেন পঙ্কজ শ্রীবাস্তব। জানিয়েছেন, আইনি পরামর্শ মতো পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন।

Advertisement

 রবিবার রাজীব কুমারের বাড়িতে সিবিআই আধিকারিকরা ঢুকতে গেলে, তাঁদের বাধা দেয় কলকাতা পুলিশ। দু’পক্ষের মধ্যে এনিয়ে টানাপোড়েনের সময় গুঞ্জন উঠেছিল, পূর্বাঞ্চলের দায়িত্বে থাকা সিবিআই জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবকে একটি মামলায় নোটিস দিতে শহরে সংস্থার সদর কার্যালয় নিজাম প্যালেসে গিয়েছে পুলিশ। সেই খবরের সত্যতা প্রকাশিত না হলেও, সোমবার নিজেই নোটিস প্রাপ্তির কথা জানালেন শ্রীবাস্তব।  

                                    [কেন্দ্র বনাম রাজ্য Live Updates: সিবিআইয়ের বিরোধিতায় হাই কোর্টে রাজীব কুমার়]       

বাড়িতে সিবিআই আধিকারিকদের তল্লাশি অভিযানের বিরুদ্ধে এবার হাই কোর্টের দ্বারস্থ হলেন স্বয়ং পুলিশ কমিশনার রাজীব কুমার। কলকাতা হাই কোর্টের বিচারপতি শিবকান্ত প্রসাদের এজলাসে মামলা দায়ের হয়েছে। সূত্রের খবর, উচ্চ আদালতে সিবিআই তলব নিয়ে আগেকার স্থগিতাদেশ জারি রাখার আবেদন জানিয়েছেন কমিশনার।

এর আগে বেআইনি অর্থলগ্নি সংস্থার কোটি টাকা আর্থিক কেলেঙ্কারির তদন্তে এর আগে একাধিকবার কলকাতার নগরপাল রাজীব কুমারকে তলব করেছিল সিবিআই। ২০১৭ সালে তিন বার এবং ২০১৮’য় একবার নোটিস পাঠানো হয়েছিল। সেসবের ওপর স্থগিতাদেশ চেয়ে মাস সাতেক আগেই কলকাতা হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন পুলিশ কমিশনার। বিচারপতি শিবকান্ত প্রসাদ মামলাটি গ্রহণ করে তাতে স্থগিতাদেশ দিয়েছিলেন। স্থগিতাদেশের মেয়াদ ছিল ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তার মধ্যে কীভাবে সিবিআই আধিকারিকরা সিপির বাড়িতে পৌঁছে গেলেন? এই প্রশ্ন তুলে পুলিশের অভিযোগ, উচ্চ আদালতের নির্দেশ অমান্য করেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। এই অভিযোগে পুলিশ কমিশনারের হয়ে আজ সরকারি আইনজীবী হাই কোর্টে মামলা দায়ের করেছেন। সূত্রের খবর, আবেদন গ্রহণ করেছেন বিচারপতি শিবকান্ত প্রসাদ।

                                 [ডিজি-সিপির বিরুদ্ধে মামলা, নতুন দায়িত্ব নিয়ে চ্যালেঞ্জের মুখে সিবিআই প্রধান]

অন্যদিকে, কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে রাজীব কুমারের অপসারণ চেয়ে  হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন দুই সমাজকর্মী। তাঁদের অভিযোগ,  বেআইনি অর্থ লগ্নিকারী সংস্থার বিরুদ্ধে তদন্তে পুলিশ কমিশনার অসহযোগিতা করছেন। সিবিআইকে তদন্তের আশ্বাস দিয়েও তা পালন করেননি রাজীব কুমার। উলটে নিজের পদ, নিজের ক্ষমতার অপব্যবহার করেছেন। তিনি পদে থাকার অযোগ্য। তাঁকে দ্রুত সরিয়ে দেওয়া হোক। এই আবেদন নিয়ে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের বেঞ্চে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। তা দ্রুত শুনানির আবেদনও করা হয়। তবে বিচারপতি তা খারিজ করে জানিয়েছেন, জরুরি ভিত্তিতে নয়, মামলা শোনা হবে মঙ্গলবারই। পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে কলকাতা হাই কোর্ট এবং দিল্লির সুপ্রিম কোর্টে দায়ের হওয়া এতগুলো মামলা শেষে আইনি সহায়তা কার পক্ষে থাকে, সেটাই এখন দেখার।

The post সমানে সমানে টক্কর সিবিআই-রাজ্য পুলিশের, হাই কোর্টে পালটা আবেদন রাজীব কুমারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement