shono
Advertisement

মাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে সমস্ত স্কুলে CCTV, পরীক্ষার্থীদের জন্য বিশেষ নিয়ম চালু পর্ষদের

স্কুলে স্কুলে যাবে পর্ষদের বিশেষ দল।
Posted: 05:15 PM Jan 07, 2023Updated: 05:16 PM Jan 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাধ্য়মিক পরীক্ষায় (Madhyamik) প্রশ্নপত্র ফাঁস রুখতে কড়া মধ্যশিক্ষা পর্ষদ। রাজ্য়ের সমস্ত পরীক্ষাকেন্দ্রে অন্তত তিনটি সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছে পর্ষদ। নিয়ম মানা হচ্ছে কি না তা খতিয়ে দেখতে ফেব্রুয়ারি মাসে দল পাঠাবে পর্ষদ। পড়ুয়াদের জন্যও কড়া নিয়ম চালু করেছে পর্ষদ।

Advertisement

গত কয়েক বছর ধরে মাধ্যমিকা পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। সেই প্রশ্নফাঁস রুখতে ইতিমধ্যে কড়া পদক্ষেপ করেছে পর্ষদ। পরীক্ষা চলাকালীন কখনও স্পর্শকাতর এলাকায় ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে। কখনও আবার স্পর্শকাতর স্কুলে বসানো হয়েছে সিসিটিভি। এবার মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে,সমস্ত স্কুলে সিসিটিভি বসাতে হবে। সিসিটিভি (CCTV) বসাতে হবে স্কুলের প্রধান শিক্ষকের ঘরে, পড়ুয়ারা যে পথে ঢুকবে এবং যেখানে প্রশ্নপত্র রাখা হবে।

[আরও পড়ুন: অসুস্থতার কথা বলেও মিলল না রেহাই, SSC দুর্নীতিতে একমাস জেল হেফাজতে পার্থ-অর্পিতা-মানিক]

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে পর্ষদের একটি দল পরীক্ষাকেন্দ্র পর্ষবেক্ষণ করবে। দেখা হবে পর্ষদের সমস্ত নিয়ম মানা হচ্ছে কি না। সূত্রের খবর, সিসিটিভি বসানো না হলে পরীক্ষাকেন্দ্র সরিয়ে আনা হতে পারে। এদিকে রাজ্যের বহু স্কুলে সিসিটিভি বসানোর পরিকাঠামো নেই। মাধ্যমিক পরীক্ষার আগে খুব বেশি সময়ও হাতে নেই। ফলে কীভাবে সমস্ত স্কুলকে নজরবন্দি করা হবে, তা নিয়ে চিন্তা থেকেই যাচ্ছে। অসমর্থিত সূত্রের খবর, এই মুহূর্তে যে সমস্ত স্কুলে পরিকাঠামো নেই, তাদের এ বছর ছাড় দেওয়া হতে পারে।

এদিকে শুধুমাত্র সিসিটিভি নয়, সোশ্যাল মিডিয়ায় প্রশ্নের ছবি ঘুরে বেড়ানো রুখতেও পরীক্ষার্থীদের জন্য বিশেষ নিয়ম জারি করেছে পর্ষদ। বলা হয়েছে, পুরো পরীক্ষা শেষ হওয়ার আগে কেউ প্রশ্নপত্র বাড়ি নিয়ে যেতে পারবে না। আর কোনও পরীক্ষার্থী নির্দিষ্ট সময়ের আগে যদি পরীক্ষাকেন্দ্র ছেড়ে বেরতে চায় তাকে প্রশ্নপত্র পরীক্ষকের কাছে জমা দিয়ে যেতে হবে।

[আরও পড়ুন: শ্রমজীবী ক্যান্টিনের পর, জনসংযোগে সিপিএমের নয়া হাতিয়ার ‘ফ্রি কোচিং সেন্টার’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement