shono
Advertisement

জীবিকার সুবিধায় সীমান্তবর্তী গ্রামগুলিতে তৈরি হবে সমবায়, ৪ হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

পাঁচ বছরে দুই লক্ষ মালটিপারপাস কোঅপারেটিভ গড়ে তোলা হবে।
Posted: 06:40 PM Feb 15, 2023Updated: 06:40 PM Feb 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবিকার সন্ধানে গ্রামের মানুষকে যেন অন্যত্র চলে যেতে না হয়, তার জন্য নতুন প্রকল্প শুরু করছে কেন্দ্রীয় সরকার। ভাইব্র্যান্ট ভিলেজ প্রোগ্রাম (Vibrant Village Programme) নামে এই প্রকল্পের জন্য ৪ হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। মূলত ভারতের উত্তরদিকে সীমান্তবর্তী গ্রামের উন্নতির জন্যই এই প্রকল্প, জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)।

Advertisement

বুধবার অনুরাগ জানান, চারটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য বিশেষ প্রকল্প চালু করা হবে। এই এলাকাগুলির স্থানীয় সম্পদ সঠিকভাবে কাজে লাগিয়ে কর্মসংস্থানের উন্নতি করতে হবে। গ্রামেই যদি আর্থিক পরিকাঠামো থাকে, তাহলে কাজের জন্য দূর দূরান্তে ছুটে বেড়াতে হবে না গ্রামের মানুষকে। তাছাড়াও সীমান্তবর্তী গ্রামের নিরাপত্তাও জোরদার হবে।

[আরও পড়ুন: ‘ভদ্র ভাবে কথা বলুন’, আয়কর কর্তার হম্বিতম্বিতে প্রতিবাদ BBC কর্মীর, ভাইরাল বচসার ভিডিও]

মহিলা ও যুবসমাজের উন্নতির জন্য তাঁদের দক্ষতাকে কাজে লাগানো হবে। তাছাড়াও স্থানীয় সম্পদকে কাজে লাগিয়ে গ্রামীণ অর্থনীতিকে আরও সক্রিয় করে তোলা হবে। এই লক্ষ্যে আগামী পাঁচ বছরে দুই লক্ষ মালটিপারপাস কোঅপারেটিভ গড়ে তোলা হবে। কৃষিকাজ, ডেয়ারির মতো একাধিক ব্যবসায়িক কাজ হবে এই কেন্দ্রগুলিতে।

অনুরাগ ঠাকুর আরও জানিয়েছেন, প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি করে কোঅপারেটিভ গড়ে তোলা হবে। গ্রামের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে সাহায্য করবে এই কোঅপারেটিভ। গ্রামগুলির তৃণমূলস্তর পর্যন্ত উন্নতি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই কোঅপারেটিভ। গ্রামের মানুষের রোজগার বাড়ানো, কৃষকদের ফসলের ন্যায্য মূল্য প্রদান-সমস্ত কাজেই গতি আনবে এই প্রকল্প। 

[আরও পড়ুন: সহপাঠীরা হেনস্তা করত, জাতিবিদ্বেষের শিকার হয়েছে! বম্বে IIT পড়ুয়ার মৃত্যুতে দাবি পরিবারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement