shono
Advertisement

ফের সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য, দোলের আগেই আরও বাড়তে পারে DA, DR, বেতন!

এর ফলে ১ কোটির উপরে সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা উপকৃত হবেন।
Posted: 09:07 AM Mar 01, 2023Updated: 10:20 AM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। শিগগিরি নতুন করে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করতে পারে মোদি সরকার। মনে করা হচ্ছে, দোলের আগেই সরকারি ক্যাবিনেটে বৈঠকের পরই এই বিষয়ে সিদ্ধান্তে সিলমোহর পড়তে পারে। বাড়বে ডিএ (DA), ডিআর (DR) এবং বেতনও। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

Advertisement

কতটা বাড়তে পারে ডিএ? সূত্রের দাবি, সপ্তম বেতন কমিশনের অধীনে বর্তমান ডিএ ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪২ শতাংশ হতে পারে। অর্থাৎ ডিএ বাড়বে ৪ শতাংশ। এছাড়া ডিআরও বাড়বে ৪ শতাংশ। এর ফলে ১ কোটির উপরে সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা সুবিধা পাবেন। ১ জানুয়ারি ২০২৩ থেকে এই বর্ধিত ডিএ লাগু হবে। পাশাপাশি এমনও দাবি রয়েছে, কেন্দ্র ১৮ মাসের বকেয়া ডিএ নিয়েও সিদ্ধান্ত নিতে পারে। প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ডিএ বকেয়া রয়েছে।

[আরও পড়ুন: হাসপাতালে মায়ের পাশে ঘুমোচ্ছিল শিশু, তুলে নিয়ে গিয়ে ছিঁড়ে খেল কুকুর!]

গতবারের বৃদ্ধিতে মোট DA প্রাপ্তি দাঁড়িয়েছিল মূল বেতনের ৩৮ শতাংশে। উল্লেখ্য, গত বছরের ১ এপ্রিলও মহার্ঘ ভাতাও বাড়ানো হয়েছিল। সেবার ডিএ বেড়েছিল ৩ শতাংশ। ফলে এবারের ঘোষণা হয়ে গেলে বর্তমান অর্থবর্ষে ১১ শতাংশ হবে মহার্ঘ ভাতা বৃদ্ধির মোট পরিমাণ। সাধারণত কোনও বছরে গড়ে দুইবারই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়।

এছাড়াও সূত্রের দাবি, বাড়তে পারে ফিটমেন্ট ফ্যাক্টরও। একলাফে ২.৫৭ শতাংশ বৃদ্ধি হতে পারে এই ফ্যাক্টরের। এর কতটা প্রভাব পড়বে বেতনে? যে ব্যক্তির গ্রেড পে ৪ হাজার ২০০ টাকা, তিনি সবশুদ্ধ ১৫ হাজার ৫০০ টাকা পান। এই বৃদ্ধির ফলে তাঁর বেতন বেড়ে দাঁড়াবে এর ২.৫৭ গুণ অর্থাৎ ৩৯ হাজার ৮৩৫ টাকায়।

[আরও পড়ুন: চার্জে বসানো অবস্থাতেই বন্ধুকে ফোন, মোবাইল ফেটে মৃত্যু বৃদ্ধের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement