shono
Advertisement

আরও বেশি করে ঋণ দিন, অর্থনীতিতে গতি আনতে ব্যাংকগুলিকে পরামর্শ কেন্দ্রের

ব্যাংকগুলিকে গ্রাহক-বান্ধব হওয়ার পরামর্শ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর।
Posted: 01:34 PM Feb 22, 2022Updated: 01:43 PM Feb 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাংকগুলিকে আরও গ্রাহক-বন্ধু হওয়ার পরামর্শ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। সোমবার শিল্পক্ষেত্রের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, ব্যাংকগুলিকে এমন নীতি নিতে হবে যাতে ইচ্ছুকরা সহজেই ঋণ পেতে পারেন। তবে সেই সঙ্গে সীতারমন এটাও স্পষ্ট করে দিয়েছেন যে কোনও ঋণের আবেদনে কোনও প্রতিকূল ঝুঁকি নিয়ে ব্যাংককে ক্রেডিট আন্ডাররাইটিং স্ট্যান্ডার্ড-এর ক্ষেত্রে নমনীয় হতে হবে না।

Advertisement

উল্লেখ‌্য, করোনা মহামারীর জেরে বিধ্বস্ত অর্থনীতিকে ফের লাইনে আনতে কেন্দ্রের মোদি সরকার স্টার্টআপ-এর উপর বিশেষ জোর দিচ্ছে। স্টার্টআপগুলির যাতে ঋণ পেতে সমস‌্যা না হয়, আর্থিক প্রতিষ্ঠানগুলিকে সেদিকেই বিশেষ নজর দিতে বলেছেন। বৈঠকে দেশের বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) চেয়ারম‌্যান দীনেশ কুমার খাড়া এ ব‌্যাপারে নিশ্চয়তা দিয়েছেন যে প্রয়োজনীয় সম নথিপত্র ঠিক থাকলে স্টার্টআপগুলির ঋণের কোনও সমস‌্যা হবে না। পরে তিনি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের জন‌্য কেন্দ্রের ক্রেডিট গ‌্যারান্টি ফান্ড ট্রাস্টের কথাও উল্লেখ করেন। বৈঠকে একজন স্টার্টআপ প্রতিষ্ঠাতা ঋণ পেতে সমস‌্যার দিকটি নিয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

[আরও পড়ুন: মার্কিন মহিলার চোখে আমাজনের জীবন্ত মাছি! বিরল অস্ত্রোপচার দিল্লিতে]

গত কয়েক বছরে দেশে বেশ কয়েকটি বড় ব্যাংক প্রতারণার ঘটনা ঘটেছে। তার সঙ্গে জড়িয়েছে কয়েকজন বড় শিল্পপতির নাম। বিজয় মালিয়া, নীরব মোদি, মেহুল চোকসির পর হালফিলে সামনে এসেছে এবিজি শিপইর্য়াডের (ABG Shipyard) প্রায় ২৩ হাজার কোটি টাকার ব‌্যাঙ্ক প্রতারণা। এই ইস্যুত কেন্দ্রের বিরুদ্ধে তীব্র আক্রমণে নেমেছে বিরোধী দলগুলি। এদিকে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিতে উত্তরোত্তর বাড়ছে অনুৎপাদিত সম্পদের পরিমাণ। ফলে অনেক ব্যাংকই নতুন করে ঋণ দেওয়ার ক্ষেত্রে ঝুঁকি নিতে পারছে না। ফলে বাজারে নগদের জোগান বাড়ানো যাচ্ছে না।

[আরও পড়ুন: করোনা থেকে মুক্তি মিললেই বলবৎ হবে CAA, ফের জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ]

এদিন অর্থমন্ত্রী ব্যাংকগুলির উদ্দেশে বলেন, “ব্যাংকগুলিকে অনেক বেশি গ্রাহকবান্ধব হতে হবে। প্রতিকূল ঝুঁকি নেওয়ার পরিবর্তে নয়, ঝুঁকি আপনাদের নিতে হবে না, তবে আপনাদের গ্রাহকদের প্রতি অনেক বেশি বন্ধুত্বপূর্ণ হতে হবে।” রাজস্ব সচিব তরুণ বাজাজ বলেন, ব্যাংকগুলিকে আরও বেশি ঋণ দেওয়ার ও অর্থনৈতিক বৃদ্ধিতে সহায়ক হওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন হতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement