shono
Advertisement

বাড়ছে করোনায় মৃতের সংখ্যা, বাংলা, অসম-সহ ৪ রাজ্যকে চিঠি উদ্বিগ্ন কেন্দ্রের

মৃত্যুর হার ১ শতাংশের নিচে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। The post বাড়ছে করোনায় মৃতের সংখ্যা, বাংলা, অসম-সহ ৪ রাজ্যকে চিঠি উদ্বিগ্ন কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:52 PM Jul 18, 2020Updated: 07:51 PM Jul 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে হু হু করে বাড়ছে করোনা (Covid-19) সংক্রমণ।  বাড়ছে মৃত্যুও। এমন পরিস্থিতিতে সংক্রমণ রুখতে এবং করোনায় মৃত্যুহার কমাতে চার রাজ্যকে চিঠি দিল কেন্দ্র। এই চারটি রাজ্য হল- বাংলা (West Bengal), বিহার (Bihar), ওড়িশা (Odisha) ও অসম (Assam)। চিঠিতে কনটেনমেন্ট জোনে (Containment Zone) কড়া হাতে লকডাউন পালন ও মৃত্যুর হার ১ শতাংশের নিচে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাটে যেখানে দিনে গড়ে দু’হাজার মানুষ সংক্রমিত হচ্ছেন, সেখানে এই চারটি রাজ্যকে চিঠি দেওয়ার পিছনে রাজনীতি দেখছে ওয়াকিবহাল মহল।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের চিঠিতে, প্রতি এক লক্ষের মধ্যে ন্যূনতম ১৪ জনের করোনা পরীক্ষা (Covid Test) নিশ্চিত করার কথা বলা হয়েছে। এবং সেই পরীক্ষায় ১০ শতাংশের বেশি মানুষ যাতে আক্রান্ত না হন তার দিকে নজর রাখতে বলা হয়েছে। আর এই সংক্রমণ কমাতে কয়েকটি দাওয়াইয়ের কথা উল্লেখ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব লব আগরওয়াল। তাতে বলে হয়েছে, কনটেনমেন্ট জোনে (Containment Zone) কড়া নজরদারি রাখতে হবে। একইরকম কড়াকড়ি নজরদারি রাখতে হবে বাফার জোনেও। সেই সঙ্গে বাড়াতে হবে করোনা পরীক্ষার হারও। গত কয়েকদিন যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করতে হবে। এবং আগামী তিনদিন তাঁদের আইসোলেশনে রাখতে হবে। নজর রাখতে হবে, তাঁদের মধ্যে উপসর্গ দেখা দিচ্ছে কি না।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে এগিয়ে থেকেও পিছু হঠল কেরল, গোষ্ঠী সংক্রমণের ঘোষণা বিজয়নের]

চিঠিতে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলির পাশাপাশি ঝাড়গ্রাম, পুরুলিয়া, নদিয়াও ক্রমাগত কোভিডের হটস্পট হয়ে উঠছে বলে উল্লেখ করা হয়েছে। গত চারদিনে গড়ে ১৬০০ মানুষ করোনা আক্রান্ত হয়েছে। তাঁদের মধ্যে ৯৩ শতাংশই এই হটস্পটগুলিতে ছড়িয়ে রয়েছে। তাই সংক্রমণ রুখতে কড়া হাতে লকডাউন পালন করা জরুরি। একইসঙ্গে রাজ্যগুলিকে মৃত্যুহার ১ শতাংশের নিচে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: অপেক্ষার অবসান! ৩৭৫ জন স্বেচ্ছাসেবীর শরীরে শুরু হল ‘কোভ্যাক্সিনে’র ক্লিনিক্যাল ট্রায়াল]

The post বাড়ছে করোনায় মৃতের সংখ্যা, বাংলা, অসম-সহ ৪ রাজ্যকে চিঠি উদ্বিগ্ন কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement