shono
Advertisement

রাজ্যের হস্তক্ষেপ এড়াতে নয়া কৌশল, অনলাইনে CAA চালুর ভাবনা কেন্দ্রের

ইতিমধ্যেই সিএএ কার্যকরে আপত্তি জানিয়েছে বেশ কয়েকটি রাজ্য। The post রাজ্যের হস্তক্ষেপ এড়াতে নয়া কৌশল, অনলাইনে CAA চালুর ভাবনা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:39 PM Jan 01, 2020Updated: 01:07 PM Jan 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা-সহ একাধিক রাজ্য সরকারের আপত্তি এড়িয়ে ঘুরপথে নাগরিকত্ব আইন চালু করতে পারে কেন্দ্র। প্রয়োজনে রাজ্য সরকারের কোনও পরিকাঠামো ব্যবহার না করে, অনলাইনে চালু করা হতে পারে পুরো প্রক্রিয়া। এমনটাই ইঙ্গিত দিচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তারা। ইতিমধ্যেই অনলাইনে তথ্য আদান-প্রদান এবং নথি যাঁচাইয়ের প্রক্রিয়া কীভাবে সম্পন্ন করা যাবে, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে।

Advertisement

বাংলায় সিএএ হবে না, ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, “নাগরিকত্বের জন্য আবেদন। আবেদনকারীদের তথ্য আদান-প্রদান এবং সর্বোপরি নথি যাঁচাই করে নাগরিকত্ব দেওয়ার পুরো প্রক্রিয়াটিই অনলাইনে করার ভাবনা চলছে। ভাবা হচ্ছে, জেলাশাসকের পরিবর্তে পুরো বিষয়টির উপর নজরদারির জন্য নতুন করে লোক নিয়োগ করার কথাও।” স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তাদের দাবি, এভাবে অনলাইনে প্রক্রিয়া সম্পন্ন হলে, রাজ্যের আপত্তিতে কোনও অসুবিধা হবে না। কেন্দ্র যেহেতু রাজ্য সরকারের পরিকাঠামো ব্যবহারই করছে না, তাই রাজ্যের হস্তক্ষেপ করারও কোনও সুযোগ থাকছে না।

[আরও পড়ুন: ‘রাজনীতি থেকে দূরে থাকে সেনা’, আশঙ্কা উড়িয়ে সাফ কথা CDS রাওয়াতের]

সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act, 2019) পাশ হওয়ার পরই বাংলা-কেরল-সহ বেশ কয়েকটি রাজ্য জানিয়ে দিয়েছে, তাঁদের রাজ্যে এই আইন চালু করা হবে না। কেরল সরকার আবার এই আইন বাতিলের দাবিতে বিধানসভায় একটি প্রস্তাব পাশ করিয়েছে। রাজ্যগুলির এত আপত্তি সত্ত্বেও দমে যায়নি কেন্দ্র। এই আইন বাতিলের কোনও প্রশ্নই নেই, আগেই জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তাঁর দাবি ছিল, সংবিধান অনুযায়ী নাগরিকত্ব সম্পর্কিত কোনও আইন পাশ হলে, তা কোনওভাবেই আটকে দিতে পারে না রাজ্য সরকার। কিন্তু আইন যাই বলুক, রাজ্য সরকারের পরিকাঠামো ব্যবহার না করে, এত বড় প্রক্রিয়া সম্পূর্ণ করা একপ্রকার অসম্ভব। আর সেটা অনুধাবন করতে পেরেই হয়তো বিকল্প পদ্ধতি হিসেবে অনলাইনের পথ খোঁজা হচ্ছে। সিএএ-র পাশাপাশি এনপিআরের পুরো প্রক্রিয়াও অনলাইনে করার চিন্তাভাবনা করা হচ্ছে বলে সূত্রের খবর।

The post রাজ্যের হস্তক্ষেপ এড়াতে নয়া কৌশল, অনলাইনে CAA চালুর ভাবনা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement