shono
Advertisement

বিরোধীদের অভিযোগের জের? মিড ডে মিলে CAG অডিটের নির্দেশ কেন্দ্রের

রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, মনে করছে ওয়াকিবহাল মহল।
Posted: 09:31 AM Feb 09, 2023Updated: 09:34 AM Feb 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিড ডে মিল (Mid Day Meal) ঘিরে জেলায়-জেলায় বিস্তর অভিযোগ তুলছে বিরোধীরা। এমনকী, মিড ডে মিল বা প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের তহবিল অপব্য়বহার নিয়ে লাগাতার সরব হয়েছেন রাজ্য়ের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এবার সেই সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগকে (সিএজি) বিশেষ নিরীক্ষা বা অডিটের নির্দেশ দিয়েছে। যদিও এই নির্দেশের পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

Advertisement

গত তিন বছরে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী পোষণ প্রকল্পের তহবিল অপব্যবহারের একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক এমন নির্দেশ দিয়েছে বলে সূত্রের দাবি। জানা গিয়েছে, সেই অডিট রিপোর্টের উপর ভিত্তি করে শিক্ষামন্ত্রক প্রয়োজনীয় ব‌্যবস্থা নেবে। ওই আধিকারিক জানিয়েছেন, শিক্ষামন্ত্রক গত তিনটি আর্থিক বছরে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী পোষণ প্রকল্প বাস্তবায়নের জন্য একটি বিশেষ অডিট করার জন্য সিএজিকে (CAG) অনুরোধ করেছে।

[আরও পড়ুন: গন্ধ পেয়েই পাচারকারীকে ধাওয়া, হাওড়ায় বিদেশি মদ-সহ মহিলাকে ধরিয়ে দিল ‘ডিউক’]

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সূত্রে খবর, তিনটি বিষয় এই তদন্তে খতিয়ে দেখা হবে। প্রথমত, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কেন্দ্রের গাইডলাইন মানা হয়েছে কিনা, দ্বিতীয়ত, কীভাবে কেন্দ্রের নির্দেশিকা মানা হয়েছে তা দেখা হবে এবং তৃতীয়ত, মিড ডে মিলের টাকা অন্য জায়গায় ব্য়বহার হয়েছে কিনা বা তা কীভাবে ব্যবহার হয়েছে তা দেখা হবে। সম্প্রতি, মিড ডে মিলের পরিস্থিতি খতিয়ে দেখতে জেলায়-জেলায় ঘুরেছে প্রতিনিধি দল। খতিয়ে দেখেছে মিড ডে মিলের গুণমান। এর মাঝেই মিড ডে মিলের তহবিল অডিটের নির্দেশ দিল কেন্দ্র।

দিন কয়েক আগে বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী অভিযোগ করেছিলেন, মিড ডে মিলের বরাদ্দ টাকাতেই নাকি জেলা সফর করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। 

[আরও পড়ুন: গন্ধ পেয়েই পাচারকারীকে ধাওয়া, হাওড়ায় বিদেশি মদ-সহ মহিলাকে ধরিয়ে দিল ‘ডিউক’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement