shono
Advertisement

উৎসবের মরসুমে অর্থনীতির পালে হাওয়া, বাড়ল GST সংগ্রহ, তথ্য দিল কেন্দ্র

অক্টোবর মাসে সংগৃহিত জিএসটির পরিমাণ ১.৫২ লক্ষ কোটি।
Posted: 10:12 AM Nov 02, 2022Updated: 10:12 AM Nov 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্টোবরে দেশের জিএসটি (GST) সংগ্রহের পরিমাণ বেড়েছে। বেড়েছে উৎপাদন ক্ষেত্রের লেনদেনও। কেন্দ্রের তরফে জানানো হল, জিএসটি সংগ্রহ বৃদ্ধি পেয়েছে ১৬ শতাংশেরও বেশি।

Advertisement

এপ্রিলের পর অক্টোবরেই সবচেয়ে বেশি পরিমাণ জিএসটি সংগ্রহ হয়েছে। অক্টোবর মাসে সংগৃহিত জিএসটির পরিমাণ ১.৫২ লক্ষ কোটি। মঙ্গলবার কেন্দ্রের তরফে এই তথ‌্য পেশ করা হয়েছে। এর মধ্যে আইজিএসটি (IGST) খাতে সংগ্রহ হয়েছে ৮১৭৭৮ কোটি। যার মধ্যে আমদানি করা পণ‌্য বাবদ করের অর্থও ধরা রয়েছে। সিজিএসটি বাবদ সংগ্রহ হয়েছে ২৬০৩৯ কোটি এবং এসজিএসটি বাবদ সংগ্রহ ৩৩৩৯৬ কোটি। এই নিয়ে দ্বিতীয়বার জিএসটি সংগ্রহের পরিমাণ দেড় লক্ষ কোটি পার করল। যদিও ঠিক এর আগের মাসেও জিএসটি সংগ্রহের পরিমাণ দ্বিতীয় সর্বোচ্চ অঙ্কে ছিল। এমনকী জিএসটি যুক্ত পণ্যের জন‌্য যে ই’ওয়ে বিল তৈরি হয়, অক্টোবরে সেই সংখ‌্যাও ছিল অনেকটাই বেশি। অক্টোবরে ই’ওয়ে বিল দাখিল হয়েছে আট কোটি ৩০ লক্ষ। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানানো হয়েছে এই তথ‌্য।

[আরও পড়ুন: গুজরাটের পর মৃত্যুমিছিল বিহারে, ছট পুজোয় জলে ডুবে প্রাণ গেল ৫৩ জনের]

দেশের উৎপাদন ক্ষেত্রের কর্মকাণ্ডও অক্টোবরে অনেকটা বৃদ্ধ পেয়েছে বলে এক সমীক্ষায় জানা গিয়েছে। সরকারি পরিসংখ্যানে দেখা গিয়েছে, আটটি পরিকাঠামোর ছ’টিতেই উৎপাদন বেড়েছে সেপ্টেম্বরে। বৃদ্ধির হার সব থেকে বেশি কয়লা, সার, সিমেন্ট এবং বিদ্যুতে। চারটির ক্ষেত্রেই ১০ শতাংশের উপরে। তবে সরকার দেশে অশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস উৎপাদন বাড়াতে জোর দেওয়ার কথা বললেও, বাস্তবে দু’টি ক্ষেত্রেই তা কমে শূন্যের নিচে নেমেছে।

[আরও পড়ুন: মোরবি সেতু বিপর্যয়: জলে ডুবে নয়, নদীতে থাকা পাথরে আছড়ে পড়েই অধিকাংশ মৃত্যু, দাবি NDRF-এর]

চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাস, অর্থাৎ এপ্রিল থেকে সেপ্টেম্বরে পরিকাঠামো ক্ষেত্রে বৃদ্ধির হার ৯.৬%। গত বছরই এই সময়ে তা ছিল ১৬.৯ শতাংশ। সমীক্ষায় বলা হচ্ছে, কাজের ক্ষেত্র বৃদ্ধি পাওয়াতেই মোট উৎপাদনে তার প্রভাব পড়েছে। শেষ ১৬ মাসে এই উৎপাদনের অঙ্ক সর্বোচ্চ বলে খবর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement