shono
Advertisement

নজরে ৩ জেলা, আবাস যোজনার ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ চেয়ে নবান্নে চিঠি কেন্দ্রের

মঙ্গলবার জবাবি চিঠি দিতে পারে পঞ্চায়েত দপ্তর।
Posted: 04:19 PM Nov 20, 2023Updated: 04:37 PM Nov 20, 2023

গৌতম ব্রহ্ম:  প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana)প্রকল্পের অর্থ নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের মাঝে ফের ‘পত্রবোমা’। পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে নবান্নে চিঠি পাঠিয়ে প্রকল্পের ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ (ATR) চাওয়া হয়েছে। প্রকল্পের কাজ দেখতে কেন্দ্রের প্রতিনিধি দলের রাজ্য সফরের ভিত্তিতে কয়েকটি জেলায় অসংগতির কথা উল্লেখ করা হয়েছে। চলতি মাসের মধ্যেই সেই রিপোর্ট কেন্দ্রকে পাঠাতে হবে। সূত্রের খবর, রাজ্যের তরফে মঙ্গলবারই জবাবি চিঠি পাঠানো হবে।

Advertisement

কেন্দ্র-রাজ্য যৌথ প্রকল্পগুলির টাকা ঠিকমতো পাওয়া যাচ্ছে না, এই অভিযোগে সুর সপ্তমে চড়িয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল (TMC)। ১০০ দিনের কাজ, প্রধানমন্ত্রী আবাস যোজনার মতো জনকল্যাণে যৌথ প্রকল্পগুলি নিয়ে বাংলাকে আর্থিকভাবে বঞ্চিত করা হচ্ছে। দিল্লিতে পর্যন্ত সেই প্রতিবাদের ঝড় আছড়ে পড়েছিল। তার আগে সংশ্লিষ্ট মন্ত্রক-দপ্তরের দায়িত্বপ্রাপ্তরা আলোচনার টেবিলেও বসেন। তবু কাটেনি জট।

[আরও পড়ুন: তৃণমূল নেতা খুনের পর এলাকায় অগ্নিসংযোগ, দলুয়াখাঁকিতে সাতদিন পর গ্রেপ্তার ৩]

এর আগে গত মার্চ মাসে এ রাজ্যে আবাস যোজনা প্রকল্পের কাজ খতিয়ে দেখতে আসে কেন্দ্রীয় প্রতিনিধি দল। বেশ কয়েকটি জেলায় এই প্রকল্পের কাজে তাঁরা অসংগতি পেয়েছেন বলে রিপোর্ট দেন। রাজ্য এ বিষয়ে কী পদক্ষেপ নিচ্ছে, তা জানতে চেয়েছিল মন্ত্রক। আগে যতবারই কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে রাজ্য সরব হয়েছে, ততবারই কেন্দ্রকে সাফাই দিতে শোনা গিয়েছে, অর্থ অনুযায়ী কাজের হিসেবে গরমিল রয়েছে। তাই অর্থ দেওয়া যাচ্ছে না। কেন্দ্রে এই দাবি সত্যি নয়, জানিয়ে রাজ্যের তরফে পঞ্চায়েত দপ্তরের (Panchayat Department) মন্ত্রী প্রদীপ মজুমদার সমস্ত রিপোর্ট পাঠিয়েছেন। তার পরও বকেয়া মেটেনি।

[আরও পড়ুন: থাকবে না রাজনৈতিক রং, দলুইখাঁকি গ্রামে ত্রাণ বিলি করতে পারবে বামেরা, অনুমতি হাই কোর্টের]

এবার গত ১৫ তারিখ ফের নবান্নে চিঠি পাঠাল গ্রামোন্নয়ন মন্ত্রক। তাতে তিন জেলা – কালিম্পং, নদিয়া ও দক্ষিণ ২৪ পরগনায় আবাস যোজনার কাজে বেশ কিছু অসংগতির কথা বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে রাজ্যের ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ কী, তা জানতে চেয়েছে দিল্লি। কেন্দ্রীয় প্রতিনিধি দলের সফরের ৮ মাস পর এল এই চিঠি। ৩০ নভেম্বরের মধ্যে রাজ্যের রিপোর্ট পাঠাতে হবে মন্ত্রকে। নবান্ন সূত্রে খবর, ৩০ তারিখ নয়, মঙ্গলবারই পালটা চিঠি দিতে পারে রাজ্যের পঞ্চায়েত দপ্তর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement