shono
Advertisement

COVID-19: ভিনদেশে করোনার দাপটের জের! ১৮ ঊর্ধ্ব সকলকেই বুস্টার ডোজ দেওয়ার ভাবনা কেন্দ্রের

বদল ঘটেছে প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার ব্যবধানেও।
Posted: 08:33 PM Mar 21, 2022Updated: 08:33 PM Mar 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিশ্বের বিভিন্ন প্রান্তে মাথাচাড়া দিচ্ছে মারণ করোনা ভাইরাস। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ইউরোপের একাধিক দেশে চোখ রাঙাচ্ছে কোভিডের নতুন নতুন স্ট্রেন। বর্তমানে ভারতের কোভিড গ্রাফ স্বস্তিজনক হলেও আগেভাগেই সতর্কতা অবলম্বন করতে চাইছে কেন্দ্র। আর সেই কারণেই এবার সমস্ত প্রাপ্তবয়স্ককে বুস্টার ডোজ (Booster Dose) দেওয়ার চিন্তাভাবনা করছে কেন্দ্র।

Advertisement

গত বুধবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে ১২-১৪ বছর বয়সিদের করোনা ভ্যাকসিন অভিযান। ওই দিন থেকেই ষাটোর্ধ্বদের বুস্টার বা প্রিকশন ডোজও দেওয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO) সম্প্রতি জানিয়েছিল, করোনার থেকে সুরক্ষিত থাকতে বুস্টার ডোজের উপর জোর দেওয়া জরুরি। আর সেই কারণেই এবার কেন্দ্রীয় সরকার ১৮ ঊর্ধ্ব প্রত্যেককে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। সংবাদ সংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, সোমবারই কেন্দ্রের তরফে জানা গিয়েছে যে প্রত্যেককে প্রিকশন ডোজ দেওয়া যায় কি না, তা ভেবে দেখা হচ্ছে। পাশাপাশি কাদের বিনামূল্য এই বুস্টার ডোজ দেওয়া যায়, সেই বিষয়টির দিকেও আলোকপাত করা হবে।

[আরও পড়ুন: ‘যত রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করার চেষ্টা হবে, আমার জেদ তত বাড়বে’, BJP-কে তোপ অভিষেকের]

আইসিএমআরের পর্যবেক্ষণ, আগামী দিনে করোনার কোন অবতার হানা দেবে, তা এখনই স্পষ্ট করে বলা সম্ভব নয়। কারণ, চিন, দক্ষিণ কোরিয়ায় দাপাচ্ছে ওমিক্রন (Omicron)। কয়েকমাস আগেই ওই স্ট্রেনের দাপটে থরহরি কম্পমান হয়েছিল গোটা দেশ। আবার চিন থেকে দক্ষিণ কোরিয়া ঘুরে ইজরায়েল আসতেই সেই ওমিক্রন দ্বিধাবিভক্ত হয়েছে। বিএ ১ এবং বিএ ২। অর্থাৎ ভৌগোলিক চরিত্র ও জলহাওয়ার তারতম্যে একই ভাইরাসের স্ট্রেন দ্রুত বদলেছে। তাই চতুর্থ ঢেউ রুখতে দেশবাসীকে সমস্ত কোভিডবিধি মেনে চলারই পরামর্শ দেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই সমস্ত রাজ্যকে চিঠি দিয়ে কোভিড টেস্ট (COVID Test) বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। পাশাপাশি বদল ঘটেছে প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার ব্যবধানেও। বর্তমানে প্রথম ডোজ নেওয়ার ১২ থেকে ১৪ সপ্তাহ পর কোভিশিল্ডের দ্বিতীয় ডোজ নিতে হয়। কিন্তু এখন তা কমে হচ্ছে ৮-৯ সপ্তাহ।

[আরও পড়ুন: বিমান দুর্ঘটনায় মর্মাহত চিনের প্রেসিডেন্ট, নির্দেশ দিলেন পূর্ণাঙ্গ তদন্তের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement