shono
Advertisement

দেশের যুবকদের উন্নয়নে উদ্যোগ, ‘মেরা যুবা ভারত’ গঠনে অনুমোদন মন্ত্রিসভার

অভিজ্ঞতামূলক শিক্ষার মাধ্যমে যুব নেতৃত্বের দক্ষতা উন্নয়নে জোর।
Posted: 11:21 AM Oct 12, 2023Updated: 11:21 AM Oct 12, 2023

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি : জাতীয় যুবনীতি তৈরি বাম যুব সংগঠনের দীর্ঘদিনের দাবি। সেই দাবিকে মান্যতা দিয়েই এবার স্বায়ত্ব শাসিত সংস্থা ‘মেরা যুবা ভারত’ (Mera Yuva Bharat) গঠনের সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ‘মেরা যুবা ভারত’ গঠনে অনুমোদন দেওয়া হয়। এই সংস্থার মূল লক্ষ্য হবে কেন্দ্রীয় সরকারের সঙ্গে দেশের যুবদের যোগাযোগ স্থাপনের পাশাপাশি তাঁদের উন্নয়নে কাজ করা। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে যুবকদের অংশগ্রহণ বাড়ান।

Advertisement

নবগঠিত এই সংস্থার কাজ হবে অভিজ্ঞতামূলক শিক্ষার মাধ্যমে যুব নেতৃত্বের দক্ষতা উন্নত করা। যুবকদের সামাজিক উদ্ভাবক হিসাবে গড়ে তুলতে বিভিন্ন পরিকল্পনা ও প্রকল্প গ্রহণের পাশাপাশি তাঁদের আর্থিকভাবে সাবলম্বী করতে উদ্যোগ নেওয়া। যুব নেতৃত্বের উন্নয়নে সরকারের কাছে প্রকল্পের প্রস্তাব দেওয়া। সেইসঙ্গে যুব সম্প্রদায়ের উন্নয়নে কেন্দ্রীয় সরকার যে প্রকল্প নেবে সেদিকে নজরদারির মাধ্যমে সময় সময় কেন্দ্রকে রিপোর্ট দেবে।

[আরও পড়ুন: বিয়ে এবং সামাজিক অনুষ্ঠানের জন্য বদলে গেল রাজস্থানের ভোটের দিন! সিদ্ধান্ত কমিশনের]

এছাড়াও কেন্দ্রীয় যুব ডেটা বেস তৈরি করবে। সেই ডেটা বেস মারফৎ যুবকদের পরিস্থিতি সহজেই জানতে পারবে কেন্দ্রীয় সরকার। সেইমতো প্রকল্পের পরিকল্পনা করা হবে। এছাড়াও দেশের ডিজিটাল প্রযুক্তির উন্নয়নে ফ্রান্স-সহ কয়েকটি দেশের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ৩টি গুরুত্বপূর্ণ খনিজ লিথিয়াম, নাইওবিয়াম এবং বিরল আর্থ উপাদান সংক্রান্ত রয়্যালটির হার নির্দিষ্ট করার অনুমোদন দিয়েছে নরেন্দ্র মাদি মন্ত্রিসভা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement